AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যে খাবার গুলো খেলে আয়রন-ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৬:৪৯ পিএম, ১১ সেপ্টেম্বর, ২০২৪
যে খাবার গুলো খেলে আয়রন-ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে

শরীর সুস্থ রাখতে আমাদের পর্যাপ্ত পরিমাণে পুষ্টিকর খাবার প্রয়োজন হয়। আর পুষ্টিকর খাবার না খেলে আপনার শরীর আয়রন ও ক্যালসিয়ামের ঘাটতিতে পড়ে। পুষ্টির ঘাটতি হলে শরীর ক্রমশ খারাপ হতে থাকে। এমনকি শরীর ক্লান্ত লাগে। হাড় দুর্বল হয়ে যায়। শরীরের নানান সমস্যা দেখা দেয়। তাই এ সময় আমাদের নানান খাবারও প্রতিদিন খাদ্যতালিকায় রাখা উচিত। বিশেষজ্ঞদের মতে, শরীরে যদি আয়রন, ক্যালসিয়াম ও ফোলেটের অভাব হয়, তাহলে আপনার অনেক সমস্যা দেখা দেবে। কাজে গতি পাবেন না। অর্থাৎ কাজের শক্তি ক্রমশ কমতে থাকবে। তাই আয়রন, ক্যালসিয়াম, ফোলেটের অভাব কাটাতে প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন পুষ্টিসমৃদ্ধ খাবার।

* আয়রনসমৃদ্ধ খাবার শরীর সুস্থ রাখে। রক্তে অক্সিজেনের মাত্রা সঠিক রাখার জন্য আপনাকে আয়রনসমৃদ্ধ খাবার খেতে হবে। তবে আপনার মাথা ঘুরবে না। সেই সঙ্গে শরীরে রক্তের অভাব হবে না। তাই এর ঘাটতি পূরণ করতে প্রতিদিন খান রেডমিট, স্যামন, সার্ডিন মাছ, মুরগির মাংস, মুসুরির ডাল, ছোলা, পালংশাক, কুমড়ার বীজ, টমেটো।

* আর ক্যালসিয়ামের ঘাটতি পূরণ কী করবেন। যদি আপনি শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে চান, তাহলে প্রতিদিন খাদ্যতালিকায় পনির, টোফু, বাদাম, সয়াবিন, ব্রকলি, পালংশাক ইত্যাদি খাবেন। এসব খেলে আপনার হাড় মজবুত থাকবে। এতে স্নায়ু ভালোভাবে কাজ করবে, শরীরের দুর্বলতাও কিন্তু অনেকটাই কমবে।

* ফোলেটের ঘাটতি পূরণ করতে হলে অবশ্যই প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন পালংশাক, লেটুসপাতা, মুসুরির ডাল, মটরশুঁটি, অ্যাভোকাডো, সাইট্রাস ফল। এতে আপনার শরীর সুস্থ থাকবে। সেই সঙ্গে এতে আপনার লোহিত রক্তকণিকার উৎপাদন শরীরে বাড়তে থাকবে। ক্লান্ত লাগবে না নিজেকে। রক্তাল্পতা থাকলে তাও খুব দ্রুত দূর হবে।

 

 

একুশে সংবাদ/এসএস

Link copied!