AB Bank
ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অবহেলিত তুঁত ফলে রয়েছে জাদুকরী যত গুণ


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৭:১২ পিএম, ১২ সেপ্টেম্বর, ২০২৪
অবহেলিত তুঁত ফলে রয়েছে জাদুকরী যত গুণ

মালবেরি আয়রনে সমৃদ্ধ, তাই এর গ্রহণে শরীরে রক্তে মাত্রা বৃদ্ধি পায়, ফলে রক্তাল্পতা রয়েছে, এমন মানুষদের জন্য এই ফলটি অত্যন্ত উপকারী। কোষ্ঠকাঠিন্য দূর করার জন্য পাকা তুঁত ফল উপকারী। এ ছাড়া পাকা ফল বায়ু ও পিত্তনাশক, দাহনাশক, কফনাশক ও জ্বরনাশক। তুঁত গাছের ছাল ও শিকড়ের রস কৃমিনাশক।


১. অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ: তুঁত ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যেমন রেসভেরাট্রল এবং ভিটামিন সি আছে, যা শরীরের কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে এবং বার্ধক্য প্রক্রিয়া ধীর করতে সাহায্য করে।

২. রক্তস্বল্পতা প্রতিরোধ: তুঁত ফল আয়রন সমৃদ্ধ, যা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সহায়ক। এটি রক্তস্বল্পতা (এনিমিয়া) প্রতিরোধে সহায়ক হতে পারে।

৩. হার্টের স্বাস্থ্য ভালো রাখে: তুঁত ফলে থাকা ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, এবং ফাইটোনিউট্রিয়েন্ট হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী। এটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে, যা হৃদরোগের ঝুঁকি কমায়।

মালবেরি বা তুঁত চাষ পদ্ধতি - coxview.comব্লাকবেরি বা তুঁত বহু কাজের উদ্ভিদ - Agrobangla | Agriculture Information  and Ecommerce
 

৪. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: তুঁত ফলের উচ্চ ভিটামিন সি এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে, যা বিভিন্ন সংক্রমণ থেকে রক্ষা করে।

৫. ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক: এর পাতায় কিছু প্রাকৃতিক যৌগ আছে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এটি ইনসুলিন সংবেদনশীলতা বাড়ায় এবং ডায়াবেটিসের ঝুঁকি কমায়।

৬. পাচনতন্ত্রের জন্য উপকারী: এতে থাকা ফাইবার হজম প্রক্রিয়া উন্নত করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়তা করে। এটি অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করে এবং বর্জ্য পদার্থ সহজে বের করতে সাহায্য করে।

৭. ত্বকের জন্য উপকারী: অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি থাকায় এটি ত্বকের জন্য উপকারী। ত্বকের বলিরেখা ও অন্যান্য বার্ধক্যজনিত সমস্যাগুলি কমাতে সাহায্য করে এবং ত্বককে উজ্জ্বল ও তরুণ রাখে।

৮. হাড়ের স্বাস্থ্য রক্ষা: ভিটামিন কে, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম থাকে, যা হাড়ের স্বাস্থ্য রক্ষা করে এবং হাড়ের ঘনত্ব বাড়াতে সহায়ক।

 

 

একুশে সংবাদ/এসএস

 

Link copied!