AB Bank
ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আতা খেলে ভাল থাকবে হৃদযন্ত্র, নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ, আর ও যে উপকার পাবেন?


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৪:১০ পিএম, ১৩ সেপ্টেম্বর, ২০২৪
আতা খেলে ভাল থাকবে হৃদযন্ত্র, নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ, আর ও যে উপকার পাবেন?

আতা খেলে আপনি কী কী উপকার পাবেন, আতার মধ্যে থাকা কোন কোন উপকরণ আপনার স্বাস্থ্যের পক্ষে কীভাবে উপকারী, জেনে নিন সবিস্তারে।

আতার মধ্যে প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে। এই উপকরণ আমাদের হৃদযন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে কাজে লাগে। এর পাশাপাশি ব্লাড প্রেশার অর্থাৎ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে পটাসিয়াম। তাই আতা খেতে পারলে আপনার হার্ট ভাল থাকবে এবং হার্ট সংক্রান্ত অসুখ থেকে দূরে থাকবেন আপনি। আর উচ্চ রক্তচাপের সমস্যাও দেখা যাবে না। 

আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় করতে অনেক ফলই কাজে লাগে। এর মধ্যে অন্যতম হল আতা। অতএব আতা খেলে আপনি সহজে অসুস্থ হবেন না। রোগ-ভোগ থেকে দূরে থাকবেন আপনি। 

আতার মধ্যে প্রচুর পরিমাণ ডায়েটারি ফাইবার রয়েছে। এই উপকরণ কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। এছাড়াও হজমশক্তি ভাল করে। তার ফলে খাবার সহজে এবং সঠিকভাবে হজম হয়। বদহজম, অ্যাসিডিটি, গ্যাস এইসব সমস্যা দেখা যায় না। এছাড়াও ডায়েটারি ফাইবার থাকার কারণ আতা খেলে আপনার পেট দীর্ঘ সময় ভরে থাকবে। সহজে খিদে পাবে না। খাইখাই ভাব কমাতেও সাহায্য করে এই ফল। 

ভিটামিন এ সমৃদ্ধ আতা খেলে আমাদের ত্বকের স্বাস্থ্য ভাল থাকবে। ব্রনর সমস্যা দূর হবে। ত্বকের কালচে দাগছোপ দূর হবে। উজ্জ্বলতা বজায় থাকবে। তৈলাক্ত ত্বক হলে অতিরিক্ত সিবাম প্রোডাকশন কমবে। বলিরেখা দেখা দেবে না অল্প বয়সে। ত্বকের ক্ষতস্থান দ্রুত শুকোতে কাজে লাগবে। রোদের ফলে ত্বকে ট্যান হলে তা দূর করতেও সাহায্য করে ভিটামিন এ। 

আতার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টস যা ত্বকের ক্যানসার রুখতে সাহায্য করবে। এছাড়াও ফাইবার সমৃদ্ধ এই ফল আমাদের ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। প্রদাহজনিত সমস্যা কমাতেও কাজে লাগে এই ফল। 

ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম থাকার ফলে নিয়মিত আতা খেলে আপনার হাড় মজবুত হবে, হাড়ের গঠন সুদৃঢ় হবে। হাড় সহজে ক্ষয়ে কিংবা ভেঙে যাবে না। 

 

 

একুশে সংবাদ/এসএস

 

Link copied!