AB Bank
ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শরীরের ভিটামিন ডি কমে যাওয়ার ৭ লক্ষণ


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১২:৫৪ পিএম, ১৪ সেপ্টেম্বর, ২০২৪
শরীরের ভিটামিন ডি কমে যাওয়ার ৭ লক্ষণ

ভিটামিন ডি আমাদের সুস্থতার জন্য খুবই গুরুত্বপূর্ণ। শরীরের ক্যালসিয়াম এবং ফসফেটের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এই ভিটামিন। এছাড়া হাড়, দাঁত ও পেশী সুস্থ রাখতে ভিটামিন ডি প্রয়োজন। এর অভাব হাড়ের বিকৃতির কারণ হতে পারে যেমন শিশুদের রিকেটস এবং প্রাপ্তবয়স্কদের অস্টিওম্যালাসিয়া হতে পারে এর অভাবে। ভিটামিন ডি কমে গেলে কিছু লক্ষণে সেটা প্রকাশ পায়। জেনে নিন লক্ষণগুলো কী কী।

 

  • হাড় এবং জয়েন্টে ব্যথা ভিটামিন ডি কমে যাওয়ার অন্যতম লক্ষণ। ভিটামিন ডি শরীরকে ক্যালসিয়াম শোষণ করতে সহায়তা করে। ভিটামিনটির অভাবে তাই দুর্বল হয়ে পড়ে হাড়। 
  •  ভিটামিন ডি এর সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকাগুলোর মধ্যে একটি হচ্ছে ইমিউন সিস্টেমের কার্যকারিতা রক্ষা করা যা ভাইরাস এবং ব্যাকটেরিয়া থেকে আমাদের বাঁচাতে সাহায্য করে। ভিটামিন ডি সরাসরি সেই কোষগুলোর সাথে যোগাযোগ করে যেগুলো সংক্রমণ মোকাবেলার জন্য কাজ করে। তাই অপর্যাপ্ত ভিটামিন ডি এর কারণে ঘনঘন অসুস্থ হয়ে পড়ার মতো সমস্যা দেখা দিতে পারে। 
  • বিষণ্ণতা বা হঠাৎ মেজাজ পরিবর্তন হওয়ার কারণ হতে পারে অপর্যাপ্ত ভিটামিন ডি। 
  •  বিভিন্ন কারণে ক্লান্ত লাগতে পারে আমাদের, যার মধ্যে একটি হতে পারে ভিটামিন ডি এর অভাব। 
  •  ভিটামিন ডি এর অভাব পেশী ব্যথার কারণ হতে পারে। একটি গবেষণায় দেখা গেছে, দীর্ঘস্থায়ী ব্যথায় আক্রান্ত ৭১ শতাংশ লোকের ভিটামিন ডি প্রয়োজনের তুলনায় কম। 
  • ভিটামিন ডি ক্যালসিয়াম শোষণ এবং হাড়ের বিপাক প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একই সময়ে ভিটামিন ডি এবং ক্যালসিয়াম গ্রহণ শরীরকে সর্বাধিক শোষণ করতে সহায়তা করে। হাড়ের ঘনত্ব হ্রাস পাওয়া মানে হচ্ছে হাড়ে ক্যালসিয়ামের অভাব রয়েছে। বয়স্ক প্রাপ্তবয়স্কদের, বিশেষ করে নারীদের ফ্র্যাকচারের ঝুঁকি বাড়ায় অপর্যাপ্ত ভিটামিন ডি। 
  •  ভিটামিন ডি এর অভাবে মাত্রাতিরিক্ত চুল ঝরতে পারে।  

 

একুশে সংবাদ/ব.ট./সাএ

 

Link copied!