AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডাবের পানি ভুলেও খাবেন না কোন রোগ থাকলে


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১২:০১ পিএম, ১৫ সেপ্টেম্বর, ২০২৪
ডাবের পানি ভুলেও খাবেন না কোন রোগ থাকলে

ডাবের পানি বিভিন্ন খনিজ উপাদানে ভরপুর। পুষ্টিগুণও অনেক বেশি। কিন্তু সকলের জন্য কি তা ভাল? ডাবের পানি ভালবাসেন না, এমন মানুষ বিরল। গরমের দিনে পিপাসা মেটাতে নরম পানীয়ের চেয়ে ডাবের পানি খাওয়ারই পরামর্শ দেন চিকিৎসকেরা। শরীরে জলশূন্যতার সমস্যা হলে বা পেটের গোলমাল হলে তখন ডাবের পানি যেন মহৌষধ। ডাবের পানিতে ক্যালোরির পরিমাণ খুব কম থাকে। এক গ্লাস ডাবের পানিতে ক্যালোরির পরিমাণ থাকে মাত্র ৪৫। সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, জজ়িঙ্ক-সহ নানা খনিজে পরিপূর্ণ ডাবের পানি। কিন্তু কথা হল, সকলের জন্য কি তা ভাল? কোন কোন রোগ থাকলে ডাবের পানি খাওয়া অস্বাস্থ্যকর হতে পারে, তা জেনে রাখা ভাল।

অ্যালার্জি আছে কি?
বিভিন্ন রকম খাবারে অ্যালার্জি থাকে অনেকের। যদি তেমন থাকে, তা হলে ডাবের পানি খাওয়া চলবে না। এতে অ্যালার্জিজনিত সমস্যা আরও বেড়ে যেতে পারে। চিকিৎসকের কথায়, ‘ফুড অ্যালার্জি’-র চিকিৎসা যদি চলে বা কোনও রকম ওষুধ খান, তা হলে ডাবের পানি খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। রোগীর অবস্থা দেখে তবেই বলা সম্ভব, তিনি ডাবের পানি খেতে পারবেন কি না।

ফুসফুসের রোগ থাকলে
ফুসফুসে দীর্ঘ দিন ধরে সংক্রমণ ও তার থেকে সিস্ট হতে পারে অনেকের। ফুসফুসের সমস্ত সংক্রমণেরই ঠিক ভাবে চিকিৎসা না হলে শেষ পর্যন্ত ফাইব্রোসিসে পরিণত হয়। ফুসফুসের কোষ ক্ষতিগ্রস্ত হয় ও ধীরে ধীরে স্থূল ও কঠিন হয়ে পড়ে শ্বাসকার্যে বাধা তৈরি করে। তখন একে বলে ‘সিস্টিক ফাইব্রোসিস’। এমন অবস্থা থাকলে ডাবের পানি স্বাস্থ্যকর না-ও হতে পারে।

রক্তচাপের সমস্যায়
ডাবের পানিতে প্রচুর পরিমাণে সোডিয়াম ও পটাশিয়াম থাকে। যদি শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে যায়, তা হলে রক্তচাপ বাড়বে। আবার পটাশিয়াম বেড়ে গেলে রক্তচাপ কমবে। যাঁদের রক্তচাপের সমস্যা আছে, তাঁদের ডাবের পানি না খাওয়াই ভাল। যদি খেতেই হয়, তা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

ডায়াবিটিসে ডাব ভাল না খারাপ?
ডায়াবিটিসে ডাবের পানি খাওয়া স্বাস্থ্যকর কি না, সে নিয়ে মতান্তর আছে। চিকিৎসকের কথায়, ডায়াবিটিসের রোগী যদি সপ্তাহে এক দিন ডাবের পানি পান করেন, তা হলে তেমন ক্ষতি হবে না। তবে রোজ যদি ডাবের পানি খেতে থাকেন, তা হলে চিন্তার কারণ আছে। সাধারণত দেখা গিয়েছে, বাজারচলতি নরম পানীয় বা প্যাকেটজাত ফলের রসের থেকে ডাবের পানিতে শর্করার মাত্রা অনেকটাই কম। সে দিক থেকে ডাবের পানি নিরাপদ। তবে ডায়াবিটিসের রোগী কী মাত্রায় ইনসুলিন নিচ্ছেন অথবা কেমন ওষুধ খাচ্ছেন, তার উপরেই সবটা নির্ভর করবে।

 

একুশে সংবাদ/আ.প./সাএ

 

Link copied!