AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বুঝবেন কি ভাবে হীরার গয়না আসল নাকি নকল?


Ekushey Sangbad
বিনোদন ডেস্ক
০৬:২৬ পিএম, ১৫ সেপ্টেম্বর, ২০২৪
বুঝবেন কি ভাবে হীরার গয়না আসল নাকি নকল?

হীরা বা ডায়মন্ডের গয়না পরতে সবাই পছন্দ করেন। বিভিন্ন পাথরের মধ্যে হীরা হলো কঠিনতম। হীরাকে সহজে কাটা বা ভাঙা যায় না। একমাত্র আসল হীরাই অন্য হীরার খণ্ডকে কাটতে পারে। তবে হীরার গয়না কিনতে গেলে তো হীরা কেটে দেখা সম্ভব নয়। দাম দিয়ে হীরার গয়না কেনার পরে যদি জানতে পারেন তা আসল নয় কিংবা কাচের, তাহলে আফসোস করা ছাড়া আর কোনো উপায় নেই। বর্তমানে হীরার গয়নার কদর বেড়েছে। এখন অনলাইন থেকেও অনেকে হীরার আংটি, নাকফুলসহ অনেক গয়না কিনছেন। সেক্ষেত্রে হীরার গয়নাগুলো আসল নাকি নকল তা বুঝে তবেই কিনুন। জেনে নিন কীভাবে পরীক্ষা করবেন-

ধোঁয়া দিয়ে পরীক্ষা করুন
বাড়িতে বসেই এই পরীক্ষা করা যায়। প্রথমে হীরার গয়না বা হীরার টুকরোটি দুই আঙুলের মধ্যে ধরুন। তারপর ধোঁয়া উঠছে, এমন জায়গায় হাতটি নিয়ে যান। হীরা আসল হলে তার ওপর থেকে তাৎক্ষণিক ধোঁয়ার স্তর সরে যাবে। আর হীরা নকল হলে ধোঁয়া কয়েক সেকেন্ড থেকে যাবে।

পানি দিয়েও পরীক্ষা করা যায়
একটি কাচের গ্লাসে অর্ধেকের বেশি পানি নিন। এবার হীরার টুকরো ওই গ্লাসের মধ্যে দিন। যদি হীরা আসল হয়, তাহলে তা পানিতে ডুবে যাবে। অনেকেই বলেন, কাচ বা কোয়ার্টজের টুকরো হলো সেগুলো পানিতে ভেসে থাকে।

কলমের কালি দিয়ে পরীক্ষা
এই পরীক্ষা করার জন্য প্রয়োজন একটি সাদা কাগজ ও একটি কলম। প্রথমে সাদা কাগজে ছোট্ট একটি বিন্দু আঁকুন। এবার হীরার সুচালো দিক উল্টো করে ওই বিন্দুর ওপর বসিয়ে নিন। এবার ওই সুচালো দিক থেকে বিন্দুটি খোঁজার চেষ্টা করুন। হীরা আসল হলে সাদা কাগজে আঁকা বিন্দু খুঁজে পাওয়ার কথা নয়। আর বিন্দু দেখতে পেলে বুঝবেন সেটি আসল হীরা নয়।

 

একুশে সংবাদ/জা.নি./সাএ

 

Link copied!