AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শিং মাছ কি আসলেই শরীরে রক্ত বাড়ায়, কী বলছেন চিকিৎসক ?


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৪:০২ পিএম, ১৬ সেপ্টেম্বর, ২০২৪
শিং মাছ কি আসলেই শরীরে রক্ত বাড়ায়, কী বলছেন চিকিৎসক ?

শিং মাছ খেলে শরীরে রক্ত বাড়ে প্রচলিত এই কথা শুনে শুনে বড় হয়ছি। শিং মাছ প্রায় সবারই পছন্দের। কিন্তু পছন্দের না হলেও ছোট থেকে বড় সবাই হয়তো কম-বেশি খেয়েছেন। প্রচলিত কথার ওপর বিশ্বাস করেই অধিকাংশ মানুষ শিং মাছ খান। একসময় শুধু নদী-নালা, খাল-বিল ও পুকুরে পাওয়া যেত এ মাছ। তবে বর্তমানে চাষের মাধ্যমে উৎপাদন করতে পারায় বাজারে প্রায় বছরজুড়েই পাওয়া যায় এই মাছ।

বাজারে শিং মাছের অবশ্য চাহিদাও রয়েছে। কারণ একটাই, প্রচলিত রয়েছে শিং মাছ খেলে শরীরে রক্ত বাড়ে। এ ছাড়াও রয়েছে নানা উপকারিতা। কিন্তু শিং মাছ খেলে আসলেই শরীরে রক্ত বৃদ্ধি পায় কিনা―এ নিয়ে নানা তর্ক-বিতর্ক রয়েছে। এ বিষয়ে দেশের একটি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন এএমজেড হাসপাতাল প্রাইভেট লিমিটেডের পুষ্টি, ওবেসিটি, ডায়াবেটিস ও মেটাবলিক ডিজিজ কনসালটেন্ট ডা. মো. জয়নুল আবেদীন দীপু।


শিং মাছ কি আসলেই রক্ত বৃদ্ধি করে : এ চিকিৎসক বলেন, জ্বরের সময় বা অন্যান্য অসুস্থতার সময় অন্য যেকোনো মাছের মতো শিং মাছ খেলেও শরীরে শক্তি বাড়ে। অন্যসব মাছের মতো শিং মাছেও প্রোটিন ও মিনারেল রয়েছে। তবে অন্যসব মাছের তুলনায় শিং মাছে বেশি কিছু বা বিশেষ কোনো উপাদান রয়েছে, এমনটা নয়।

এ ছাড়া প্রচলিত রয়েছে যে, শিং মাছ খেলে রক্ত উৎপন্ন হয়। এ মাছে রক্তের লোহিত কণিকা উৎপাদনের আয়রন, ফলিক অ্যাসিডের মতো উপাদান যে বেশি থাকে, বিষয়টি এমনটাও নয়। আর রক্তের উৎপাদন বৃদ্ধির জন্য লাল শাক, কচু শাক, কচুর লতি ও প্রাণীর কলিজা খাওয়া যেতে পারে। এতে আয়রনের পরিমাণ বেশি থাকে।

শিং মাছের পুষ্টি উপাদান : প্রতি ১০০ গ্রাম শিং মাছে ১২০ কিলোক্যালোরি পরিমাণ ক্যালোরি থাকে। ২৮ কিলোক্যালোরি ফ্যাট, ৯১ দশমিক ৫০ কিলোক্যালোরি প্রোটিন, ৪৯ দশমিক ৬০ আইইউ ভিটামিন এ এবং ১৯৭ আইইউ পরিমাণ ভিটামিন ডি থাকে। এছাড়া ক্যালশিয়াম রয়েছে ২২১ মিলিগ্রাম, ফসফরাস ১৮৬ মিলিগ্রাম, সোডিয়াম ২০০ মিলিগ্রাম, পটাশিয়াম ১১৪ মিলিগ্রাম, আয়রন রয়েছে ২ দশমিক ৩ মিলিগ্রাম ও ম্যাঙ্গানিজ রয়েছে ০ দশমিক ৩০ মিলিগ্রাম। আর শিং মাছে কার্বোহাইড্রেট নেই বললেই চলে।

উপকারিতা : প্রোটিন, ভালো ফ্যাট, ভিটামিন ও মিনারেলস সমৃদ্ধ হওয়ায় শিং মাছ খেতে স্বাদে অনন্য ও সুস্বাদু হয়ে থাকে। একজন মানুষের দৈনিক প্রোটিনের চাহিদা পূরণে খাদ্যতালিকায় রাখা যেতে পারে এই মাছ। এছাড়া শিং মাছ ভিটামিন এ এবং ডি সমৃদ্ধ হওয়ায় নিয়মিত খাওয়ার ফলে শারীরিক গঠন, দৃষ্টি ও ত্বকে ভালো প্রভাব রাখে। ক্যালশিয়াম, ফসফরাস, সোডিয়াম ও পটাশিয়াম সমৃদ্ধ হওয়ায় মিনারেলেরও চাহিদাও পূরণ করে থাকে শিং মাছ।

যারা খাবেন না : শিং মাছে যদিও ক্ষতিকর কোনো উপাদান নেই। তবে ফসফরাস, ম্যাঙ্গানিজ ও পটাশিয়ামে ভরপুর হওয়ায় শিং মাছ কিডনি রোগীদের না খাওয়াই ভালো । চাষ করা শিং মাছে পুষ্টির ক্ষেত্রে খুব একটা পার্থক্য নেই। তবে চাষকৃত মাছে প্রোটিন ও ফ্যাটের পরিমাণ বেশি থাকে। চাষ করা শিং মাছে ম্যাঙ্গানিজ ব্যবহার করা হয়। মূলত দ্রুত মাছের বৃদ্ধির জন্য এই উপাদান ব্যবহার করা হয়। যা মানবদেহের কিডনির জন্য ক্ষতিকর। এ জন্য কিডনিজনিত যাদের সমস্যা রয়েছে তাদের এ মাছ না খাওয়াই ভালো।

 

একুশে সংবাদ/চ.ট./সাএ
 

Link copied!