AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৩ অক্টোবর, ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সকালের নাশতার স্বাস্থ্যকর যে ৫ খাবার


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১০:১৪ পিএম, ২ অক্টোবর, ২০২৪
সকালের নাশতার স্বাস্থ্যকর যে ৫ খাবার

আমরা অনেকে সকালের নাশতায় অবহেলা করি। অনেকের সকালে খেতে ভালো লাগে না কিংবা ঘুম থেকে দেরি করে উঠেই দ্রুত বের হয়ে যেতে হয়। তবে বিজ্ঞান বলে সকালে আমাদের স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। কারণ শরীর সঠিকভাবে পুষ্টি পেলে কাজ করার ক্ষমতাও বেড়ে যায় কয়েক গুণ। আর সেই কারনে সকালের খাবার এড়িয়ে যাওয়া ঠিক না। তাহলে সকালে নাশতায় কোন ধরনের খাবার গুলো আমরা খেতে পারি?

তবে সকালে নাশতা হতে হবে একই সাথে স্বাস্থ্যকর ,সুস্বাদু এবং উপকারী। তাই প্রাণবন্ত থাকতে সকালের নাশতায় কোন খাবারগুলো রাখবেন চলুন জেনে নিই- 

১. ডিম

ডিমে প্রোটিনের একটি শক্তিশালী উৎস হিসেবে কাজ করে। ডিমে প্রোটিনের পাশাপাশি ভিটামিন বি, ভিটামিন এ, আয়রন, ক্যালসিয়াম সহ অনেক প্রয়োজনীয় খনিজ উপাদান খাকে। তাই সকালের খাবার হিসেবে থাকতে পারে ডিম। এটি যে কোন বয়সীদের জন্যই উপকারী। বিশেষ করে শিশুর খাবারে ডিম রাখা বেশি প্রয়োজন।

২. হোল গ্রেইন টোস্ট

সাদা রুটির তুলনায় হোল গ্রেইন টোস্টে ফাইবার ও জটিল কার্বোহাইড্রেট বেশি থাকে, যা রক্তে শর্করার মাত্রা বাড়ায় না। তাই সকালে সাদা রুটি বা নরমাল টোস্টের বদলে হোল গ্রেইন রুটি খেতে পারেন।

৩. চিয়া বীজ

চিয়া বীজ ফাইবার ও পুষ্টির একটি অন্যতম উৎস। যার সঙ্গে দই, পনির মিশিয়ে খেতে পারেন। বা কোনো প্রোটিন শেক তৈরি করেও খেতে পারেন। যেভাবেই খান না কেন, চিয়া বীজ শরীরের জন্য উপকারী হিসেবে বিবেচিত হবে।

৪. বাদাম

বাদাম প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি একাধারে ফাইবারের একটি সমৃদ্ধ উৎস। বাদামে ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো উপাদানও রয়েছে। এটি দই, ওটমিলে বা সরাসরি খেতে পারেন অথবা আলাদাও খেতে পারেন। তবে বেশি খাওয়ার প্রয়োজন নেই, একমুঠোই যথেষ্ট।

৫. পনির

পনিরে প্রোটিন বেশি এবং ক্যালোরি কম থাকে। এটি সকালের অন্য খাবারে ব্যবহার করা যেতে পারে। দিনের শুরুতে খাবারগুলো যেন স্বাস্থ্যকর হয় সেদিকে নজর রাখুন।

 

একুশে সংবাদ/এসএস

Link copied!