AB Bank
ঢাকা শনিবার, ০৬ জুলাই, ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডা. অপূর্ব চৌধুরীর নতুন বই ‘মন ও মস্তিষ্ক’


Ekushey Sangbad
আব্দুল বাতেন, রাজশাহী
০১:২৬ পিএম, ৩১ জানুয়ারি, ২০২৪
ডা. অপূর্ব চৌধুরীর নতুন বই ‘মন ও মস্তিষ্ক’

মন এবং মস্তিষ্ক। ভাবতেই মনে হয় মুদ্রার এপিঠ-ওপিঠ। দুটোর মধ্যে সম্পর্ক একটি আকর্ষণীয় বিষয় । মস্তিষ্ক একটি শারীরিক অঙ্গ । মস্তিষ্ক শরীরের কাজগুলো নিয়ন্ত্রণ করে । মন একটি বিমূর্ত ধারণা । মন আমাদের চিন্তাভাবনা, আবেগ এবং চেতনাকে ধারণ করে । মন এবং মস্তিষ্ক তাই একান্তভাবে যুক্ত ।

দুটো একসাথে চারপাশের ব্যাপারে অভিজ্ঞতা এবং উপলব্ধিগুলিকে আমাদের ভেতর আকার দিতে কাজ করে । তাই দুটোর ভালো থাকা মানেই আমাদের ভালো থাকা । দুটোর কোন একটি খারাপ হলে আমাদের খারাপ থাকা । মন তথ্যকে ব্যাখ্যা করে, মস্তিষ্ক তথ্যকে প্রক্রিয়া করে । মস্তিষ্ক একটি কম্পিউটারের মতো । মস্তিষ্ক ডাটাকে প্রসেস করে, অন্যদিকে মন কম্পিউটারের ভিতরে থাকা সফ্টওয়্যারের কাজ করে । দুটোর সমন্বয়ে আমাদের অস্তিত্ব ।

মস্তিষ্ক একটি অর্কেস্ট্রা, মন সেখানে বাজানো এক মোহনীয় সঙ্গীত । ঠিক যেমন অর্কেস্ট্রা যিনি পরিচালনা করেন, সুরেলা সিম্ফনিকে আকার দেন, তেমনি মস্তিষ্ক আমাদের সুন্দর চিন্তা, আবেগ এবং স্মৃতিগুলিকে সাজান, তৈরি করেন মনের সুর । মস্তিষ্ক এবং মনের মধ্যে এই সূক্ষ্ম সুরের নৃত্যটি এক নিরবধি যাত্রা ।

মস্তিষ্ক এবং মনের এই ইউনিভার্সে কী করে আমরা ভালো থাকতে পারি, তার জন্যে জানা চাই - কোনটা কিভাবে কাজ করে, কিভাবে মন এবং মস্তিষ্ক সমন্বয় করে, কী করলে আর কী না করলে অনুভূতির অনুরণন আমাদের মধ্যে দেয় ভালো থাকার এক নির্ভার ছন্দ ।

চিকিৎসক ও প্রাবন্ধিক ডা. অপূর্ব চৌধুরী‍‍`র একাদশ বই । মন ও মস্তিষ্ক ।

মন ও মস্তিষ্ক -কে জানা আপনার নিজকেই জানা । এ জানা একজীবনে আপনার সম্পদ, আপনার অর্জন । আশা করি বইটির সাথে থাকবেন, নিজেদের সংগ্রহে রাখবেন । বই হোক আমাদের পরম বন্ধু, একান্ত সঙ্গী, জীবনের এই পথযাত্রায় ।
 

একুশে সংবাদ/এস কে 

Link copied!