AB Bank
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তিস্তা ইস্যুতে নড়চড়ে বসেছে পররাষ্ট্র মন্ত্রণালয়


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:৩৮ পিএম, ১৬ মার্চ, ২০২৩
তিস্তা ইস্যুতে নড়চড়ে বসেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

বাংলাদেশের উজানে খাল খননের মাধ্যমে তিস্তা নদীর পানি সরিয়ে নেয়ার খবরে নড়চড়ে বসেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন খবরের সত্যতা যাচাইয়ের উদ্যোগ নেয়া হয়েছে।

 

বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংএ এসব তথ্য তুলে ধরেন মন্ত্রণালয়ের জনকূটনীতি বিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন।

 

ব্রিফিংয়ে তিনি বলেন, ‘পশ্চিমবঙ্গে খাল খননের মধ্য দিয়ে তিস্তার পানি সরিয়ে নিচ্ছে ভারত, প্রকাশিত এমন খবরের সত্যতা যাচাই করা হবে। বিষয়টি ভারতের সংশ্লিষ্ট পক্ষের থেকে যাচাইয়ের পর পরবর্তী সিদ্ধান্ত নেবে ঢাকা।’

 

এছাড়া প্রতিবেশী দেশটির সঙ্গে সুসম্পর্কের কথা উল্লেখ করে সেহেলী সাবরীন বলেন, ‘যে কোনো সমস্যা আলোচনার মাধ্যমে সমাধানে আগ্রহী বাংলাদেশ।’

 

এদিকে আগামী ২২-২৩ মার্চ জাতিসংঘের সদর দফতরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইউএন ২০২৩ ওয়াটার কনফারেন্স। নেদারল্যান্ডস ও তাজিকিস্তানের যৌথ সভাপতিত্বে এই সম্মেলনে বাংলাদেশও অংশ নিচ্ছে।

 

সম্মেলনে পররাষ্ট্র এ কে আব্দুল মোমেন জলবায়ু পরিবর্তনের ফলে পানি বিষয়ক অভিযোজনে বাংলাদেশের নিজস্ব অভিজ্ঞতাগুলো তুলে ধরবেন। এছাড়া ভবিষ্যতে পানির প্রাপ্যতা এবং সামগ্রিকভাবে পানি ব্যবস্থাপনা নিয়ে আলোচনায় অংশ নেবে বাংলাদেশ।

 

এদিকে গত ৪ মার্চ ভারতীয় সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদনে জানানো হয়, কৃষি কাজের জন্য পানি সরাতে তিস্তা ব্যারাজ প্রকল্পের আওতায় আরও দুটি খাল খননের উদ্দেশ্যে প্রায় এক হাজার একর জমি অধিগ্রহণ করেছে ভারতের পশ্চিমবঙ্গ সরকারের সেচ বিভাগ।

 

একুশে সংবাদ.কম/জ.ন.প্র/জাহাঙ্গীর

Link copied!