AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠক


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৭:০১ পিএম, ১৫ জুন, ২০২৩
ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠক

একাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠক আজ কমিটির সভাপতি মোঃ মকবুল হোসেন এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

 

কমিটির সদস্য ভূমি মন্ত্রণালয় দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মোঃ আনোয়ারুল আজীম (আনার), নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম এবং মুঃ জিয়াউর রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।

 

বৈঠকে স্থায়ী কমিটি কর্তৃক State Acquisition and Tenancy (Amendment) bill, 2023’ এবং ভূমি মন্ত্রণালয় কর্তৃক পার্বত্য অঞ্চলের ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে বিস্তারিত আলোচনা ও পূর্ববর্তী বৈঠকের কার্যবিবরণীর সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়।

 

বৈঠকে স্থায়ী কমিটি কর্তৃক State Acquisition and Tenancy (Amendment) bill, 2023’ পরীক্ষাপূর্বক সংসদে রিপোর্ট পেশের সিদ্ধান্ত গৃহিত হয়। প্রস্তাবিত আইনটি সংশোধীত হলে ভূমি সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে মর্মে সভায় মতামত ব্যক্ত করা হয়।

 

বৈঠকে ভূমি মন্ত্রণালয় কর্তৃক পার্বত্য অঞ্চলের ভূমি ব্যবস্থাপনা আধুনিকায়ন করার জন্য মন্ত্রণালয়কে কমিটি কর্তৃক সুপারিশ করা হয় এবং দেশব্যাপী ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা ও নিবন্ধন প্রক্রিয়া কার্যকর করায় মন্ত্রণালয়কে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

 

দেশের জলাশয় ও ভূমিদস্যুদের চিহ্নিত করে আইনের আওতায় এনে সাধারণ মানুষের অধিকার নিশ্চিত করার সুপারিশ করা হয়। এছাড়া প্রতিটি জেলায় ভূমি সংক্রান্ত মামলার পরিচালনার ক্ষেত্রে সরকারের পক্ষে অন্তত: একজন আইনজীবী নিয়োগ করার পরামর্শ দেয়া হয়।

 

বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানগণসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা  

Link copied!