AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সার ব্যবস্থাপনায় অটোমেশন পদ্ধতির প্রবর্তনের সুপারিশ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৮:৫১ পিএম, ৩১ জুলাই, ২০২৩
সার ব্যবস্থাপনায় অটোমেশন পদ্ধতির প্রবর্তনের সুপারিশ

সার ব্যবস্থাপনায় অটোমেশন পদ্ধতির প্রবর্তন করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। সোমবার (৩১জুলাই) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটি’র ১৯তম বৈঠকে এসুপারিশ করা হয়।

 

একাদশ জাতীয় সংসদের ‘সরকারি প্রতিষ্ঠান কমিটি’র  সভাপতি আ, স, ম, ফিরোজ বৈঠকে  সভাপতিত্ব করেন।

 

কমিটির সদস্য মোঃ মাহবুব উল আলম হানিফ, মোহাম্মদ নজরুল ইসলাম, মুহিবুর রহমান মানিক এবং নাহিদ ইজাহার খান বৈঠকে অংশগ্রহণ করেন।

 

বৈঠকে বিভিন্ন ফসলের উচ্চ ফলনশীল বীজ উৎপাদন, সংরক্ষণ ও সরবরাহ; কৃষক পর্যায়ে মান সম্পন্ন সার ও বীজ সরবরাহ; জলাবন্ধতা দূরীকরণ, খালখনন ও ফসলরক্ষা বাঁধ নির্মাণ কার্যক্রম; বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)’র চলমান প্রকল্পের অগ্রগতি; বিএডিসি এর গবেষণা কার্যক্রম এবং বিএডিসির বিগত ১০(দশ) বছরের অডিট আপত্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

 

বৈঠকে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)’র বেহাত হওয়া সকল গুদাম অবিলম্বে উদ্ধার করত: ইউনিয়ন/ থানা পর্যায়ে যেখানে খালি জায়গা রয়েছে তা অধিগ্রহণ সাপেক্ষে বীজ/সার সংরক্ষণের জন্য চাহিদা অনুযায়ী নতুন গুদাম নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

 

বৈঠকে ২০২৩-২০২৪ অর্থ বছরে প্রচুর পরিমাণে সার মজুদ করাসহ কৃষকদের মধ্যে সুষ্ঠভাবে সময়মত তা বিতরণ করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

 

 আমদানীকৃত সারের ছাড়করণে কোনরকম বিলম্ব না হয় তা নিশ্চিত এবং মাঠ পর্যায়ের সকল কার্যক্রম সঠিকভাবে মিনিটরিং করার জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে নির্দেশ প্রদান করা।

 

কমিটি ডিএডিসির বিগত দশ বছরের অডিট আপত্তিসমূহের মধ্যে নিষ্পত্তিযোগ্য আপত্তিসমূহ অতি দ্রæত সময়ের মধ্যে নিষ্পত্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে অনুরোধ করে।

 

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষির ব্যাপারে যথেষ্ট আন্তরিক হওয়ায় তাঁর উদাত্ত আহবানে সাড়া দিয়ে সবাই কাজ করে যাচ্ছে। তাই কৃষির ক্ষেত্রে বিএডিসি যথেষ্ঠ ভূমিকা রাখায় প্রধানমন্ত্রীসহ কৃষি মন্ত্রণালয়ের সকলকে কমিটির পক্ষ হতে আন্তরিক ধন্যবাদ জানানো হয়।

 

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ পরিবারের সদস্যবৃন্দ, মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহিদ, সম্ভ্রম হারানো দুই লক্ষ মা-বোন, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনে সকল শহিদদের রূহের মাগফেরাত কামনা করে তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

 

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর চেয়ারম্যান, কৃষি ও পরিবেশ অডিট এর মহা-ব্যবস্থাপক, বিভিন্ন সংস্থাপ্রধানসহ কৃষি মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!