AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৮ মাসে সড়ক দুর্ঘটনায় ৩৩১৭ জনের মৃত্যু


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৯:১২ পিএম, ২৩ সেপ্টেম্বর, ২০২৩
৮ মাসে সড়ক দুর্ঘটনায় ৩৩১৭ জনের মৃত্যু

 চলতি বছরের আগস্ট পর্যন্ত দেশে ৩ হাজার ৫৬২টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় মারা গেছেন ৩ হাজার ৩১৭ জন। আর আহত হয়েছেন অন্তত ৫ হাজার ১৭২ জন।

 

শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান নিরাপদ সড়ক চাই সংগঠনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

 

এ সময় তিনি বলেন, সড়কের অবকাঠামোগত উন্নয়ন হলেও দিন দিন সড়ক দুর্ঘটনার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এর হিসেবে, দেশে ৩ হাজার ৫৬২টি দুর্ঘটনা হয়েছে। এসব ঘটনায় নিহত হয়েছেন ৩ হাজার ৩১৭ জন। আর আহত হয়েছেন ৫ হাজার ১৭২ জন।

 

ইলিয়াস কাঞ্চন বলেন, ‍‍`বাংলাদেশ পুলিশের তথ্যমতে, ২০২২ সালে দেশে ৫ হাজার ৮৯টি রোডক্র্যাশে ৫ হাজার ৬৩৬ জন নিহত এবং ৪ হাজার ৪৪৪ জন আহত হয়। আর ২০২১ সালে ৫ হাজার ৪৭২টি রোডক্র্যাশে ৫ হাজার ৮৪ জন নিহত এবং ৪ হাজার ৭১৩ জন আহত হয়‍‍`।

 

তিনি আরও বলেন, ‍‍`বিশ্বের বিভিন্ন দেশ জাতিসংঘ স্বীকৃত ‘সেইফ সিস্টেম এপ্রোচ’ ব্যবহার করে সড়ক দুর্ঘটনা কমিয়ে এনেছে। এই বিজ্ঞান ভিত্তিক প্রচেষ্টা দেশে চালু করা প্রয়োজন‍‍`।

 

পাশাপাশি, সেইফ সিস্টেম এপ্রোচের আলোকে নিরাপদ সড়কের জন্য আলাদা আইনি কাঠামোরও জোর দাবি জানান ইলিয়াস কাঞ্চন। পরে তিনি দেশে অতিরিক্ত গতিতে গাড়ি চালানো এবং হেলমেট ও সিট বেল্ট ব্যবহার না করায় অধিকাংশ দুর্ঘটনা ঘটছে বলে জানান।

 

নিসচা-এর তথ্যমতে, ২০২২ সালে দেশে ৭হাজার ২৪টি দুর্ঘটনায় ৮ হাজার ১০৪ জন নিহত এবং ৯ হাজার ৭৮৩ জন আহত হয়। আর ২০২১ সালে ৪ হাজার ৯৮৩টি দুর্ঘটনায় ৫ হাজার ৬৮৯ জন নিহত এবং ৫ হাজার ৮০৫ জন আহত হয়।

 

একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

Link copied!