AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
আমেরিকার নাগরিকদের ভ্রমণে সতর্কতা

বাংলাদেশে ভয়ের কোনো কারণ নেই: পররাষ্ট্রমন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:৫৫ পিএম, ১৪ অক্টোবর, ২০২৩
বাংলাদেশে ভয়ের কোনো কারণ নেই: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, আমেরিকার নাগরিকদের বাংলাদেশে ভ্রমণে সতর্কতার বিষয়টি তাদের নিজেদের। তবে বাংলাদেশে ভয়ের কোনো কারণ নেই। দেশে পর্যাপ্ত নিরাপত্তা আছে।

শনিবার বিকেলে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরে অরুপ রতন চৌধুরীর নতুন মিউজিক ভিডিও উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যারা মানবতা নিয়ে কথা বলে, বাক্‌স্বাধীনতা নিয়ে কথা বলে, তারা এখন ফিলিস্তিন ইস্যুতে সহায়তার বদলে প্রতিবন্ধকতা তৈরি করছে। সরকার ফিলিস্তিনিদের ওপর এমন হামলার নিন্দা জানিয়েছে।

দেশের নির্বাচন প্রসঙ্গে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশের মানুষ সার্টিফিকেট দিলে বিদেশি আর কারও সার্টিফিকেট লাগবে না। নির্বাচনে বেশিসংখ্যক বিদেশি পর্যবেক্ষক দেশে আসতে চাইলে তাদের খরচ বহন করতে সরকার আগ্রহী না। পর্যবেক্ষক পাঠানো একটি খেলা, তারা যদি কোনো পর্যবেক্ষক না পাঠায়, তাতে সরকারের আপত্তি নেই।

এর আগে গত শুক্রবার পার্বত্য চট্টগ্রাম ভ্রমণে নাগরিকদের সতর্ক করেছে আমেরিকা। দেশটির স্টেট ডিপার্টমেন্টের হালনাগাদ ট্রাভেল অ্যাডভাইজরিতে এ তথ্য জানানো হয়।

মার্কিন নাগরিকদের উদ্দেশে এতে বলা হয়, সাম্প্রদায়িক সহিংসতা, অপরাধ, সন্ত্রাসবাদ, অপহরণ এবং অন্যান্য নিরাপত্তা ঝুকির কারণে পার্বত্য চট্টগ্রাম ভ্রমণের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন।

এ ছাড়া ভ্রমণকারীদের জনবহুল এলাকায় ছোটখাট অপরাধ যেমন পকেটমার হতে সচেতন থাকতে বলা হয়েছে অ্যাডভাইজরিতে। এতে আরও বলা হয়, বাংলাদেশের প্রধান শহরগুলোতে ছিনতাই, চুরি ও অবৈধ মাদক পাচারের মতো অপরাধ সংগঠিত হয়। অবশ্য জাতীয়তার কারণে কোনো বিদেশি লক্ষ্যবস্তু হচ্ছেন এমন তথ্য নেই।

কোনো আগাম সতর্কতা ছাড়াই সন্ত্রাসী হামলা হতে পারে জানিয়ে সতর্কবার্তায় বলা হয়, সন্ত্রাসীরা জনবহুল এলাকা যেমন পর্যটন গন্তব্য, পরিবহন, বাজার বা শপিংমল, রেস্টুরেন্ট, ধর্মীয় উপাসনালয়, স্কুল এবং সরকারি স্থাপনাকে লক্ষ্যবস্তু করতে পারে।

এ ছাড়া ভ্রমণকারীদের বিক্ষোভ কর্মসূচি এবং রাজনৈতিক জনসমাগম এগিয়ে চলতে বলা হয় সতর্কবার্তায়। এতে বলা হয়, আগামী জানুয়ারিতে পরবর্তী সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে এবং রাজনৈতিক দলগুলো এরই মধ্যে সভা–সমাবেশসহ নির্বাচনকেন্দ্রিক বিভিন্ন কর্মসূচি পালন শুরু করেছে।

নির্বাচন সামনে রেখে এ ধরনের রাজনৈতিক কর্মসূচি আরও বৃদ্ধি পেতে পারে। ভ্রমণকারীদের সতর্ক থাকতে হবে এবং মনে রাখা উচিত শান্তিপূর্ণ এসব কর্মসূচি যে কোনো সময় সহিংস হয়ে উঠতে পারে।


একুশে সংবাদ/এসআর

Link copied!