AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নিরাপত্তা স্ক্যানার বসছে বঙ্গবন্ধু টানেলে


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, চট্টগ্রাম
০৬:৪৪ পিএম, ২৭ অক্টোবর, ২০২৩
নিরাপত্তা স্ক্যানার বসছে বঙ্গবন্ধু টানেলে

উদ্বোধনের অপেক্ষায় থাকা চট্টগ্রামের বঙ্গবন্ধু টানেলের নিরাপত্তা নিশ্চিত করতে বসছে স্ক্যানার।  প্রথমে প্রকল্পে এই স্ক্যানার বসানোর পরিকল্পনা না থাকলেও পরে নিরাপত্তার কারণে দুই প্রান্তে চারটি স্ক্যানার বসানোর সিদ্ধান্ত হয়।

সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, টানেলের ভেতর দিয়ে যাওয়া পণ্যবাহী গাড়িগুলো পরীক্ষা-নিরীক্ষা করবে স্ক্যানার। একেকটি গাড়ি স্ক্যান করতে সময় লাগবে সর্বোচ্চ ২ মিনিট। প্রায় ৫০ মিটার লম্বা এবং ১০ মিটার প্রশস্ত এই স্ক্যানার আনা হয়েছে ইংল্যান্ড থেকে।

ইউরো টানেলের পর বিশ্বে দ্বিতীয় কোনো টানেলে বসেছে এই নিরাপত্তা স্ক্যানার। এসব স্ক্যানার বসাতে খরচ হচ্ছে ৩০০ কোটি টাকা। কর্তৃপক্ষ বলছে, টানেলের নিরাপত্তার বিষয়ে কোনো ছাড় দিতে চায় না তারা।

এছাড়া টানেলে বাস, মাইক্রোবাস, কারসহ ছোট গাড়িগুলো আন্ডার-ভেহিকেল স্ক্যানিং সিস্টেম (ইউভিএসএস) দিয়ে আলাদাভাবে পরীক্ষার ব্যবস্থা রয়েছে। এর মাধ্যমে যানবাহনের নিচের ছবি তুলে বিস্ফোরকজাতীয় সরঞ্জাম আছে কি না, যাচাই করা যায়। বঙ্গবন্ধু টানেলে থাকছে ৫টি ইউভিএসএস এবং চারটি বড় স্ক্যানার।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের প্রকল্প পরিচালক হারুনুর রশিদ বলেন, ‘ইউভিএসএস যেটা ছোট গাড়ির জন্য ৫টি বসানো হয়েছে। আর স্ক্যনার যেগুলো বড় গাড়ির জন্য সেগুলোর কাজ চলছে। এদিকে একটা আর ওদিকে একটা বসানো এরইমধ্যে হয়ে গেছে।’  

শুরুতে টানেলে স্ক্যানার বসানোর পরিকল্পনা ছিল না। তবে নিরাপত্তায় কোনো ঘাটতি না রাখতেই সেই সিদ্ধান্ত পরিবর্তনের কথা জানিয়েছে কর্তৃপক্ষ। স্ক্যানারগুলো বসাচ্ছে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন কোম্পানি। সরকার আলাদাভাবে এই টাকা পরিশোধ করবে।

হারুনুর রশিদ বলেন, ‘স্ক্যানারের মাধ্যমে আসলে যদি কোনো আগ্নেয়াস্ত্র বা বিস্ফোরক দ্রব্য গাড়িতে করে যদি কেউ নিতে চায় তাহলে সেটা না নিতে দেওয়া। স্ক্যানিং করে দেখা। এরকম কোনো সন্দেহজনক গাড়ি পাওয়া গেলে সেটাকে সাইডে নিয়ে চেক করে দেখা হবে।’

সমীক্ষা প্রতিবেদন বলছে, টানেল চালুর প্রথম বছর থেকে প্রতিদিন গড়ে ১৭ হাজার ৩৭৪টি গাড়ি চলাচল করবে এর ভেতর দিয়ে। এর মধ্যে ভারী গাড়ি ৩ হাজার ২১৮টি। এরপর প্রতিবছরেই বাড়বে এই সংখ্যা।


একুশে সংবাদ/এসআর

Link copied!