AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

২০২৪ সালের মার্চের মধ্যে ভাঙ্গা-যশোর রেলপথের কাজ শেষ হবে: রেলমন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৭:৪৫ পিএম, ২৪ নভেম্বর, ২০২৩
২০২৪ সালের মার্চের মধ্যে ভাঙ্গা-যশোর রেলপথের কাজ শেষ হবে: রেলমন্ত্রী

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ঢাকা-যশোর পদ্মা রেল লিংক প্রকল্পের আওতায় প্রথম ধাপে ঢাকা থেকে ভাঙ্গা রেলপথের কাজ শেষে বাণিজ্যিকভাবে কয়েকটি রুটে ট্রেন চলাচল করছে। দ্বিতীয় ধাপে ভাঙ্গা থেকে যশোর অংশের ৮৪ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। আগামী বছর জুনে প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ের দুই মাস আগেই এ প্রকল্পের কাজ শেষ হবে।

শুক্রবার (২৪ নভেম্বর) দুপুর ১টার দিকে নড়াইলের লোহাগড়ার নারানদিয়ায় নির্মাণাধীন রেলওয়ে স্টেশন পরিদর্শনকালে কাজের অগ্রগতিতে সন্তোষ জানিয়ে এ কথা বলেন রেলমন্ত্রী। মন্ত্রী গোপালগঞ্জে কাশিয়ানী রেলস্টেশন থেকে ইঞ্জিন কারে চড়ে প্রকল্প এলাকা পরিদর্শন করে লোহাগড়া রেলস্টেশনে উপস্থিত হন।

সরকারে ধারাবাহিক উন্নয়নে মূল্যায়ন কী এমন প্রশ্নের জবাবে রেলমন্ত্রী সুজন সাংবাদিকদের বলেন, সামনে নির্বাচন। আমাদের দল নির্বাচনী ইশতেহার ঘোষণা করবে। এরপর জনগণের কাছে এই ইশতেহার নিয়ে সামনে যাওয়া হবে। আগামী পাঁচ বছর যদি জনগণ ভোটাধিকারের মাধ্যমে আমাদের সরকার গঠন করার সুযোগ দেয় তাহলে আমরা ইশতেহার অনুযায়ী এই কাজগুলো করব। তখন পাঁচ বছর পরে জনগণ নির্ধারণ করবে, আমরা যে কথাগুলো দিয়েছি আগামী পাঁচ বছরে তার কতটুকু অর্জন ও বাস্তবায়ন করতে পেরেছি কী পারিনি। সেটা তখন মূল্যায়ন করবে জনগণ। ভোটের মাধ্যমে জনগণ তাদের পছন্দের সরকার নির্বাচিত করবে, এটি গণতান্ত্রিক প্রক্রিয়া।

নির্বাচনকে সামনে রেখে প্রকল্পের কাজগুলো দ্রুত করা হচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে নুরুল ইসলাম সুজন বলেন, নির্বাচন তো চলমান প্রক্রিয়া। পাঁচ বছর পরে নির্বাচন হবে, এটা স্বাভাবিক। কিন্তু এ প্রকল্পের কাজ তো আগামী জুন মাসে শেষ হবে। এটার সঙ্গে নির্বাচনের কোনো সম্পর্ক নেই। যেহেতু পরবর্তী সরকার না আসা পর্যন্ত আমরা তো দায়িত্বে আছি। কাজেই আমাদের দায়িত্বের মধ্যেই এই কাজটি দেখতে আসা।

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৯ সালে কাজ শুরু হয় পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় দ্বিতীয় পর্যায়ে ভাঙ্গা যশোর রেলপথ প্রকল্পের। ভাঙ্গা-যশোর রেলপথ প্রকল্পের ৮৭ কিলোমিটার রেলপথের মধ্যে ৬১ কিলোমিটার  রেলপথ সম্পন্ন হয়েছে। এর মধ্যে নড়াইল অংশের ২৬ কিলোমিটারে মধ্যে নড়াইল সদর ও লোহাগড়ায় দুইটি স্টেশনসহ মোট কাজের অগ্রগতি হয়েছে ৮৪ শতাংশ। এর মধ্যে মধুমতি, চিত্রা, তুলারামপুর, আর্ফাসহ ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ছোট বড় ৩২ টি রেল সেতু, ৮৬ টি কালভার্ট, ৮২ টি আন্ডারপাস সম্পন্ন করার পাশাপাশি  ১০ টি রেলস্টেশনের কাজ শেষ পর্যায়ে।

দক্ষিণ-পশ্চিম অঞ্চলের যাতায়াত ও বৈদেশিক বাণিজ্যের পাশাপাশি আর্থ সামাজিক উন্নয়নের ক্ষেত্রে এ রেলপথ বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করেন প্রকল্প সংশ্লিষ্টরা।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন নড়াইল রেলপথের কাজের অগ্রগতি পরিদর্শনকালে উপস্থিত ছিলেন, রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল হাসান, পিবিআরএলপি প্রকল্প পরিচালক মো. আফজাল হোসেন, রেলওয়ে (অবকাঠামো) অতিরিক্ত মহাপরিচালক মোহাম্মদ মফিজুর রহমান, ভাঙ্গা-যশোর রেল সংযোগ প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. শামসুল আলম সামরিক বেসামরিক কর্মকর্তারা।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!