AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যে কারণে স্বতন্ত্র প্রার্থীদের পছন্দের প্রতীক ঈগল


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০২:৩১ পিএম, ২৮ ডিসেম্বর, ২০২৩
যে কারণে স্বতন্ত্র প্রার্থীদের পছন্দের প্রতীক ঈগল

স্বতন্ত্র প্রার্থীদের বেশির ভাগ ঈগল প্রতীক নিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়াই করছেন। অন্যান্য প্রতীক থাকতে কেন তারা ঈগল প্রতীক নিয়ে নির্বাচন করছেন, সেই বিষয়ে নির্বাচন কমিশনের সচিব জাহাঙ্গীর আলম বিবিসিকে বলেন, স্বতন্ত্র প্রার্থীদের জন্য ২৫টি প্রতীক নির্বাচন কমিশনে বিধিবদ্ধ করা আছে। এর মধ্য থেকে স্বতন্ত্র প্রার্থীরা তাদের ইচ্ছামতো প্রতীকের জন্য আবেদন করতে পারেন।

এসব প্রতীকের মধ্যে রয়েছে- কলার ছড়ি, কেটলি, খাট, ঘণ্টা, ট্রাক, তবলা, তরমুজ, দালান, ফুলকপি, বাঁশি, বেঞ্চ, বেলুন, মাথাল, রকেট, স্যুটকেস, আলমিরা, থালা, ঢেঁকি, চার্জার লাইট, মোড়া, কাঁচি, ফ্রিজ, সোফা, দোলনা, ঈগল। 

ঈগল প্রতীক পেয়েছেন এমন প্রার্থীরা বিবিসিকে বলেছেন, স্বতন্ত্র প্রার্থীদের জন্য অন্য যেসব প্রতীক রাখা হয়েছে তার মধ্যে ঈগল মানসম্মত ।  

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন ৩৮২ জন। তাদের মধ্যে ১৫২ জন প্রার্থীই ঈগল প্রতীক বেছে নিয়েছেন।

সিলেট বিভাগের ১৯টি আসনে মোট ১৭ জন প্রার্থী স্বতন্ত্র হিসেবে লড়ছেন। এর মধ্যে ঈগল প্রতীক পেয়েছেন সাত জন। এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন- সিলেটে ডা. ইহতেশামুল হক চৌধুরী, সরওয়ার হোসেন এবং আহমদ আল কবির। এরা সবাই আওয়ামী লীগেরও নেতা।

এছাড়া হবিগঞ্জে আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী ও গাজী মোহাম্মদ শাহেদ, সুনামগঞ্জে মোয়াজ্জেম হোসেন রতন ও ড. জয়া সেনগুপ্তা, হবিগঞ্জে সৈয়দ সায়েদুল হক সুমন স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন। তারা সবাই আওয়ামী লীগের নেতা।

অন্যান্য জেলার মধ্যে ফরিদপুরে মুজিবুর রহমান চৌধুরী নিক্সন, ব্যবসায়ী নেতা এ কে আজাদ, আরিফুর রহমান দোলন, জামাল হোসেন মিয়া, আব্দুল লতিফ বিশ্বাস, বরিশালে পঙ্কজ দেবনাথ, জামালপুরে ডা. মুরাদ হাসান, চট্টগ্রামে জামাল উদ্দিন চৌধুরী এবং শামসুল হক চৌধুরীও ঈগল প্রতীক নিয়ে লড়ছেন।


একুশে সংবাদ/ন.ট.প্র/জাহা

Link copied!