AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
ঢাকা মেডিকেল কলেজে

নরমাল ভাবেই ৫ সন্তানের জন্ম দিলেন রুমা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:৫৮ পিএম, ৮ জানুয়ারি, ২০২৪
নরমাল ভাবেই ৫ সন্তানের জন্ম দিলেন রুমা

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে একসঙ্গে পাঁচ সন্তানের জন্ম দিয়েছেন চাঁদপুরের রুমা আক্তার। তবে জন্মের পরপরই একজন মারা গেছে। বাকি চারজনকে হাসপাতালের নবজাতক নিবিড় পরিচর্যা কেন্দ্রে (এনআইসিইউ) রাখা হয়েছে।

সোমবার (৮ জানুয়ারি) সকালে ঢামেকের ২১২ নম্বর গাইনী ওয়ার্ডে নরমাল ভাবেই পাঁচ নবজাতক প্রসব করেন ওই নারী।

হাসপাতালের গাইনী বিভাগের প্রধান অধ্যাপক ডা. নাজমা হক বলেন, আজ ভোরে চাঁদপুর থেকে রুমা আক্তার (২৬) নামে ওই নারী হাসপাতালের গাইনী বিভাগে ভর্তি হয়। সকাল ১টার মধ্যে তিনি একে একে পাঁচটি নবজাতক প্রসব করে। এর মধ্যে তিনটি ছেলে ও দুইটি মেয়ে। তবে একটি মেয়ে নবজাতক মৃত অবস্থায় প্রসব হয়।

তিনি বলেন, বাচ্চারা পরিপক্ক হয়নি ও ওজন কম থাকায় দ্রুত চার সন্তানকে নবজাতক আইসিইউতে পাঠানো হয়। তবে এদের চারজনেরই ঝুঁকি রয়েছে। তবে আমরা আশাবাদি সৃষ্টিকর্তার ইচ্ছায় ও চিকিৎসকদের প্রচেষ্টায় বাচ্চারা সুস্থ হয়ে উঠবে।

তিনি বলেন, আমার কাছে নরমালে এক সঙ্গে পাঁচ বাচ্চার প্রসব ঘটনা এই প্রথম। তবে বাচ্চার মা খুবই ঝুঁকিতে ছিল। এক ফুলের মধ্যে পাঁচটি বাচ্চা ছিল। বাচ্চার মা বর্তমানে অবজারভেশনে আছে।

রুমার বোন আয়েশা আক্তার মুক্তা বলেন, তাদের বাড়ি চাঁদপুর সদর উপজেলার দাসাদি গ্রামে। আমার বোনের স্বামী মো. শহিদুল্লাহ সৌদিআরব প্রবাসী। আট বছর বিয়ে হলেও কোনো সন্তান হচ্ছিল না। অনেক জায়গায় চিকিৎসা করার পর বাচ্চা কনসেপট করে। তবে তিন মাসের মাথায় পরীক্ষা করে জানা যায় রুমার পেটে চার সন্তান রয়েছে। ভোরে ব্যাথা অনুভব হওয়ায় দ্রুত ঢাকা মেডিকেলে নিয়ে আসি। পরে সকালে ঢাকা মেডিকেলে নরমাল ভাবেই পাঁচ বাচ্চা প্রসব করে। এরমধ্যে এক বাচ্চা মারা যায়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আসাদুজ্জামান বলেন, হাসপাতালের গাইনি ওয়ার্ডে এক নারী পাঁচটি সন্তান জন্ম দিয়েছেন। এদের এর মধ্যে একজন মারা গেছেন। বাকি চার নবজাতককে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

এর আগে, গত ১২ অক্টোবর সকালে নরমাল ডেলিভারিতে এক নারী পাঁচ সন্তানের জন্ম দিয়েছিলেন। এর মধ্যে একটি ছেলে ও চারটি মেয়ে ছিল।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!