AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মুক্তির সংগ্রাম স্থির বিষয় না, ১৯৭১ সালে শেষ হয়নি: জোনায়েদ সাকি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:৪৭ পিএম, ২৬ মার্চ, ২০২৪
মুক্তির সংগ্রাম স্থির বিষয় না, ১৯৭১ সালে শেষ হয়নি: জোনায়েদ সাকি

মুক্তির সংগ্রাম কোনো স্থির বিষয় না, ১৯৭১ সালেই তা শেষ হয়নি বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।মঙ্গলবার (২৬ মার্চ) সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

জোনায়েদ সাকি বলেন, মুক্তিযুদ্ধের যে মূল চেতনা, জনগণের মূল যে আকাঙ্খা ছিল, একটা গণতান্ত্রিক বাংলাদেশ। এই ৫৪ বছরে এসে বাংলাদেশ তার বিপরীত দিকে হাঁটছে। ভোটাধিকার কেড়ে নিয়ে ভোটাধিকার এখানে নাই করে দেওয়া হয়েছে। একটা সম্পূর্ণ জবরদস্তি শাসন। একটা সর্বগ্রাসী ক্ষমতা, ফ্যাসিস্ট ক্ষমতার শাসন চলছে। মানুষের অধিকার ভূলন্ঠিত।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনা, এই দেশের নাগরিকদের জন্য সমতার চেতনা, সামাজিক ন্যায়বিচার, মানবিক সমাজ প্রতিষ্ঠা করা, সেটা প্রতিষ্ঠা করতে হলে গণতন্ত্র একটি অত্যাবশকীয় উপাদান। 

তিনি আরও বলেন, আজকে বাংলাদেশে সেটাই ধ্বংস করে দেওয়া হয়েছে। এই সরকার এই রাষ্ট্রকে আমাদের স্বাধীনতার চেতনার বিপরীতে দাঁড় করিয়েছে। জনগণ লড়াই করে যাচ্ছে। এই ৫৪ বছরে এসেও ওই মুক্তির সংগ্রামে শহীদের যে ঋণ, সেটাকে ধারণ করে এখনও ভোটাধিকার, গণতন্ত্রের জন্য লড়াই করে যাচ্ছে। এই লড়াইয়ে বিজয়ী হবে। যেমন ১৯৭১ সালে আমরা বিজয়ী হয়েছি।

জোনায়েদ সাকি বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ছিল গণতন্ত্র প্রতিষ্ঠা করা, ভোটাধিকার প্রতিষ্ঠা করা। সেইটা প্রতিষ্ঠা করতে গেলে এই দেশে যে ক্ষমতা কাঠামো তৈরি করা হয়েছে, রাষ্ট্র কাঠামো তৈরি করা হয়েছে, তা স্বৈরতান্ত্রিক পদ্ধতি করা হয়েছে। মানুষের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে। সুযোগের সমতা সৃষ্টি করতে হবে। এর মধ্য দিয়ে নাগরিকদের মর্যাদা প্রতিষ্ঠা করতে হবে। সেটার জন্য যে অর্থনীতি ব্যবস্থা, আইন বিধি-বিধান, সেগুলো তৈরি করতে হবে। সেজন্য লড়াই করছি।

তিনি বলেন, সবসময়ই গনবিরোধী শক্তি ছিল। ১৯৭১ সালে যেমন গনবিরোধী, স্বাধীনতা বিরোধী বাংলাদেশের বিরুদ্ধে দাঁড়িয়েছে। এখনও দেখি, বাংলাদেশের অস্তিত্ব, স্বাধীনতার বিরুদ্ধে দাঁড়াচ্ছে। পুরো রাজনৈতিক সংগ্রামটাই এমন। মুক্তির সংগ্রাম কোনো স্থির বিষয় না। ১৯৭১ সালেই শেষ হয়নি। এই ২০২৪ সালে মুক্তির সংগ্রাম কে করছে। এখন মুক্তির সংগ্রামের প্রশ্নটা কি? মুক্তির প্রশ্ন হলো তার ভোটের অধিকার। যেটা তার নাগরিক প্রশ্নের সঙ্গে গভীরভাবে যুক্ত।

তিনি আরও বলেন, ২০২৪ সালে কারা মুক্তির সংগ্রাম করছে, আর কারা শত্রুর জায়গায় দাঁড়িয়ে আছে, এটা পরিষ্কারভাবে ঠিক করতে হবে। ৭১ সালের চেতনা ২৪ সালে এসে তারাই ধারণ করে যারা এই মুহুর্তে মুক্তির সংগ্রাম করছে। যারা এই মুহুর্তে ভোটের অধিকার কেড়ে নিচ্ছে, দেশের অস্তিত্বকে বিপন্ন করছে, তারা মুক্তি সংগ্রামের চেতনার লোক না।

 

একুশে সংবাদ/না.ক/সা.আ

 

 

Link copied!