AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
আন্তর্জাতিক শ্রমিক দিবসের কর্মসূচি উদযাপন

শ্রমিকের ন্যায্য দাবি মেনে নিতে হবে : অধ্যাপক হারুনুর রশিদ খান


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:৩৬ পিএম, ১ মে, ২০২৪
শ্রমিকের ন্যায্য দাবি মেনে নিতে হবে : অধ্যাপক হারুনুর রশিদ খান

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান বলেছেন, পহেলা মে শুধু পালন করলে হবে না। শ্রমিকদের সকল ন্যায্য দাবি মেনে নিতে হবে। শ্রমিকদের জীবনের নিরাপত্তা দিতে হবে। চাকরি ও মজুরির নিশ্চয়তা দিতে হবে।

তিনি আজ রাজধানীতে ফেডারেশনের উদ্যোগে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষ্যে আয়োজিত বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতিকুর রহমান-এর সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন ফেডারেশনের সহ-সভাপতি লস্কর মো. তসলিম, কবির আহমাদ, মুজিবুর রহমান ভূঁইয়া। এতে আরও উপস্থিত ছিলেন ফেডারেশনের সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর হোসাইন, আব্দুস সালাম, মো. মহিব্বুল্লাহ, সাংগঠনিক সম্পাদক আক্তারুজ্জামান, কোষাধ্যক্ষ আজহারুল ইসলাম ও দপ্তর সম্পাদক নুরুল আমিন প্রমুখ।

বাংলাদেশ শ্রমিক কল্যান ফেডারেশন


অধ্যাপক হারুনুর রশিদ খান বলেন, সরকার শ্রমিক দিবস পালন করে শ্রমিকদের সাথে তামাশা করে। সরকার শ্রমজীবী মানুষদের অধিকার নষ্ট করার জন্য শ্রম অধিদপ্তর হতে শুরু করে সর্বত্র এমন সব লোকদের নিয়োগ করে যারা শ্রমিকের সাথে ঘৃণ্য আচরণ করে। তারা শ্রমিকের সাথে চরম খারাপ ব্যবহার করে। আমরা সরকারের কাছে এসব লোকদের বাদ দেওয়ার জোর দাবি জানাচ্ছি। ঘুসখোর, দুর্নীতিবাজদের বাদ দিয়ে শ্রম অধিদপ্তরে শ্রমিকবান্ধব লোকদের নিয়োগ দিতে হবে।

তিনি বলেন, আজকে শ্রমিকরা অনাহারে-অর্ধাহারে আছে। অথচ দেশের পুলিশ-সেনাবাহিনী হতে শুরু করে যাদের অর্থের অভাব নাই তারা রেশন পায়। শ্রমিকরা পায় না। শ্রমিকদের জন্য রেশনিং দিতে হবে। বিনামূল্যে চিকিৎসা দিতে হবে। শ্রমিকদের সন্তানদের বিনামূল্যে শিক্ষার অধিকার নিশ্চিত করতে হবে। শ্রমিকদের জন্য মানসম্মত আবাসনের ব্যবস্থা করতে হবে।

বা জা ফে ০৮



তিনি আরও বলেন, শ্রমিকদের অধিকার নিশ্চিতের জন্য ইসলামী শ্রমনীতির বিকল্প নেই। আমাদেরকে অবশ্যই এদেশে ইসলামী শ্রমনীতি বাস্তবায়ন করতে হবে। শ্রমিকদের অধিকার ফিরে না পাওয়া পর্যন্ত আমাদের সংগ্রাম চালিয়ে যেতে হবে। লড়াই সংগ্রামের মধ্য দিয়ে শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

অ্যাডভোকেট আতিকুর রহমান বলেন, দেশের শ্রমিকরা বৈষ্যম, নির্যাতন-নিপীড়নের শিকার হচ্ছে। শ্রমিকরা ন্যায্য মজুরি পাচ্ছে না। শ্রমিকদের মাত্র বারো হাজার টাকা মজুরি দিয়ে ঠকানো হচ্ছে। গার্মেন্টস শ্রমিকদের অবশ্যই পঁচিশ হাজার টাকা মজুরি দিতে হবে। কথায় কথায় শ্রমিক ছাঁটাই বন্ধ করতে হবে। নারী শ্রমিকদের ওপর হয়রানী বন্ধ করতে হবে। শ্রম অধিদপ্তরের কিছু কর্মকর্তারা শ্রমিকদের অবাধ ট্রেড ইউনিয়ন করার সুযোগ দিচ্ছে না। ট্রেড ইউনিয়ন শ্রমিকের আইনগত ও সাংবিধানিক অধিকার। এই অধিকার নিয়ে কেউ ছিনিমিনি খেলতে পারবে না। শ্রমিকদের অবাধ ট্রেড ইউনিয়ন করার অধিকার দিতে হবে।

নারায়ণগঞ্জ ঝেলা



তিনি বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে শ্রমিকরা দুবেলা খেতে পারছে না। তারা আজকে মানবেতর জীবনযাপন করছে। অবিলম্বে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করতে হবে। সকল খাতের শ্রমিকদের মজুরি বৃদ্ধি করতে হবে। নতুন করে মজুরি বোর্ড গঠন করতে হবে। অপ্রাতিষ্ঠানিক শ্রমিকদের জন্য সরকারের পক্ষ থেকে ভাতা দিতে হবে। রেশনিংসহ শ্রমিকদের সকল নাগরিক সুযোগ সুবিধা দিতে হবে।

নিম্নোক্ত শাখায় শ্রমিক দিবসের কর্মসূচি পালিত হয়েছে:


ঢাকা মহানগরী দক্ষিণ : ফেডারেশনের ঢাকা মহানগরীর দক্ষিণের উদ্যোগে রাজধানীর বিজয় নগর পানি ট্যাংকির সামনে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মহানগরী সভাপতি আব্দুস সালাম-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাফিজুর রহমান-এর সঞ্চালনায় এতে মহানগরীর অন্তর্ভুক্ত বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ নেয়।

ঢাকা মহানগরী উত্তর : ফেডারেশনের ঢাকা মহানগরীর উত্তরের উদ্যোগে রাজধানীর পল্টন মোড়ে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মহানগরী সভাপতি মো. মহিব্বুল্লাহ-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এইচ এম আতিকুর রহমান-এর সঞ্চালনায় এতে মহানগরীর অন্তর্ভুক্ত বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ নেয়।

চট্টগ্রাম মহানগর : ফেডারেশনের চট্টগ্রাম মহানগরের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মহানগরী সভাপতি এস এম লুৎফর রহমান-এর নেতৃত্বে এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ নেয়।

গাজীপুর মহানগর : ফেডারেশনের গাজীপুর মহানগরের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মহানগরী সভাপতি ফারদিন হাসান হাসিব-এর নেতৃত্বে এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ নেয়। এছাড়াও মহানগরের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
নারায়ণগঞ্জ মহানগর : ফেডারেশনের নারায়ণগঞ্জ মহানগরের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মহানগরী সভাপতি আব্দুল মোমিন-এর নেতৃত্বে এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ নেয়।

খুলনা মহানগরী : ফেডারেশনের খুলনা মহানগরীর উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মহানগরী সভাপতি আজীজুল ইসলাম ফারাজী-এর নেতৃত্বে এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ নেয়।

ঢাকা মহানগর উত্তর



ময়মনসিংহ মহানগর : ফেডারেশনের ময়মনসিংহ মহানগরের রিক্সা ও রিক্সা ভ্যান শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।


কুমিল্লা মহানগরী : ফেডারেশনের কুমিল্লা মহানগরীর উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ নেয়।

রাজশাহী মহানগরী : ফেডারেশনের রাজশাহী মহানগরীর উদ্যোগে আলোচনা সভা, বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ নেয়।

গাজীপুর জেলা : ফেডারেশনের গাজীপুর জেলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মেহেরপুর জেলা : ফেডারেশনের মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

পিরোজপুর জেলা : ফেডারেশনের পিরোজপুর জেলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

নারায়ণগঞ্জ জেলা : ফেডারেশনের নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

যশোর জেলা পশ্চিম : ফেডারেশনের যশোর জেলা পশ্চিমের বেনাপোল বন্দর রিকশা ভ্যান শ্রমিক, শার্শা উপজেলা দোকান কর্মচারী ট্রেড ইউনিয়ন ও চৌগাছা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে পৃথকভাবে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম জেলা দক্ষিণ : ফেডারেশনের চট্টগ্রাম জেলা দক্ষিণের সাতকানিয়া উপজেলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
ময়মনসিংহ জেলা : ফেডারেশনের ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলা উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম জেলা উত্তর : ফেডারেশনের চট্টগ্রাম জেলা উত্তরের চন্দনাইশ ও বোয়ালখালী উপজেলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া জেলা : ফেডারেশনের ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্চারামপুর, সরাইল ও কসবা উপজেলার উদ্যোগে পৃথকভাবে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বগুড়া জেলা পূর্ব : ফেডারেশনের বগুড়া জেলা পূর্ব ও জেলার সোনাতলা উপজেলার উদ্যোগে পৃথকভাবে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রাজশাহী জেলা পূর্ব : ফেডারেশনের রাজশাহী জেলা পূর্বের চারঘাট উপজেলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

জয়পুরহাট জেলা : ফেডারেশনের জয়পুরহাট জেলার সদর উপজেলা পোল্ট্রি শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

খুলনা জেলা : ফেডারেশনের খুলনা জেলার কলারোয়া উপজেলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সাতক্ষীরা জেলা : ফেডারেশনের সাতক্ষীরা জেলার দেবহাটা ও শ্যামনগর উপজেলার বিভিন্ন ইউনিয়নের উদ্যোগে পৃথকভাবে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

পঞ্চগড় জেলা : ফেডারেশনের পঞ্চগড় জেলার পৌরসভার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

ঠাকুরগাঁও জেলা : ফেডারেশনের ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলার দোকান কর্মচারী শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রংপুর জেলা : ফেডারেশনের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলা দর্জি শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বগুড়া শহর : ফেডারেশনের বগুড়া শহরের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

বগুড়া জেলা পশ্চিম : ফেডারেশনের বগুড়া জেলা পশ্চিমের শাহজাহান বন্দর ও ধুনট উপজেলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

পাবনা জেলা : ফেডারেশনের পাবনা জেলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

নাটোর জেলা : ফেডারেশনের নাটোর জেলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

নরসিংদী জেলা : ফেডারেশনের নরসিংদী জেলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

নওগাঁ জেলা পশ্চিম : ফেডারেশনের নওগাঁ জেলা পশ্চিমের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

নওগাঁ জেলা পূর্ব : ফেডারেশনের নওগাঁ জেলা পূর্বের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

সিরাজগঞ্জ জেলা : ফেডারেশনের সিরাজগঞ্জ জেলার সদর উপজেলার হস্ত চালিত তাঁত শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

লক্ষ্মীপুর জেলা : ফেডারেশনের লক্ষ্মীপুর জেলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

চাঁদপুর জেলা : ফেডারেশনের চাঁদপুর জেলার কচুয়া উপজেলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।
 
সিলেট জেলা দক্ষিণ : ফেডারেশনের সিলেট জেলা দক্ষিণের উদ্যোগে আলোচনা সভা ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সিলেট জেলা উত্তর : ফেডারেশনের সিলেট জেলা দক্ষিণের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

মাদারীপুর : ফেডারেশনের মাদারীপুর জেলার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।
 
রেলওয়ে এমপ্লয়ীজ লীগ : ফেডারেশনের অন্তর্ভুক্ত বাংলাদেশ রেলওয়ে এমপ্লয়ীজ লীগের উদ্যোগে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

কৃষিজীবী শ্রমিক ইউনিয়ন : ফেডারেশনের অন্তর্ভুক্ত বাংলাদেশ কৃষিজীবী শ্রমিক ইউনিয়নের উদ্যোগে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

স্থল বন্দর শ্রমিক ইউনিয়ন : ফেডারেশনের অন্তর্ভুক্ত বাংলাদেশ স্থল বন্দর শ্রমিক ইউনিয়নের উদ্যোগে দেশের বিভিন্নস্থানে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

চাতাল শ্রমিক ইউনিয়ন : ফেডারেশনের অন্তর্ভুক্ত চাতাল শ্রমিক ইউনিয়নের উদ্যোগে দেশের বিভিন্নস্থানে বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!