AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দেড় মাস পর অচলাবস্থা কাটছে বুয়েটের


Ekushey Sangbad
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
০৯:১৩ পিএম, ১ মে, ২০২৪
দেড় মাস পর অচলাবস্থা কাটছে বুয়েটের

দীর্ঘ দেড় মাস পর একাডেমিক কার্যক্রমে ফেরার ঘোষণা দিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের বর্জন করা ও পরবর্তীতে স্থগিত হওয়া টার্ম ফাইনাল পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার (৩০ এপ্রিল) বুয়েট প্রশাসনের সঙ্গে বিভিন্ন ব্যাচ ও বিভাগের শ্রেণি-প্রতিনিধিদের আলোচনায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, ১১ মে থেকে সব ব্যাচের শিক্ষার্থীরা টার্ম ফাইনাল পরীক্ষায় অংশ নেবেন। আগামী সপ্তাহে পরীক্ষার রুটিন প্রকাশিত হবে। ৬ জুনের মধ্যে টার্ম ফাইনাল পরীক্ষা শেষ করার চিন্তা-ভাবনা করছে বুয়েটে প্রশাসন।

এদিকে শ্রেণি-প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসে আরও কিছু সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এসবের মধ্যে রয়েছে-

  • ১ এপ্রিল সংবাদ মাধ্যমে বুয়েটের ছাত্র রাজনীতি বন্ধের আদেশ স্থগিত করার বিষয়ে হাইকোর্টের রুল জারি সম্পর্কিত আইনি প্রক্রিয়া পরিচালনার জন্য বিভাগীয় প্রধানের মাধ্যমে কর্তৃপক্ষ বরাবর ক্লাস প্রতিনিধিদের প্রস্তাবকৃত আইনজীবীদের তালিকা হতে একজন আইনজীবী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিয়োগ দেবে। আইনি প্রক্রিয়া পরিচালনার নিমিত্তে আইনজীবীর যাবতীয় খরচ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহন করবে।
  • বুয়েটের শিক্ষার্থীরা উপর্যুক্ত আইনি প্রক্রিয়ায় পক্ষভুক্ত হতে চায় কি না, তা আগামী দুই কার্যদিবসের মধ্যে বিভাগীয় প্রধানের মাধ্যমে কর্তৃপক্ষকে জানাবে। শিক্ষার্থীরা পক্ষভুক্ত না হতে চাইলে তার কারণ উল্লেখ করবে। শিক্ষার্থীরা পক্ষভুক্ত হতে চাইলে আইনি প্রক্রিয়া পরিচালনার জন্য তাদের প্রস্তাবকৃত আইনজীবীর মধ্য থেকে কর্তৃপক্ষ কর্তৃক বাছাইকৃত আইনজীবীর যাবতীয় খরচ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহন করবে। এক্ষেত্রে বুয়েট তার প্যানেলভুক্ত আইনজীবী হতে একজনকে আইনি প্রক্রিয়া পরিচালনার দায়িত্ব দেবে।
  • সব ব্যাচের শ্রেণি প্রতিনিধিদের সমন্বয়ে একটি শিক্ষার্থী প্রতিনিধি দলের প্রস্তাব উপাচার্যের কাছে পাঠাবে। শিক্ষার্থী প্রতিনিধি দল নিয়োগকৃত/পক্ষভুক্ত আইনজীবীর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করবে, আইনি প্রক্রিয়ার বিষয়ে আপডেট নেবে এবং সব শিক্ষার্থীদের বিষয়টি জানাবে।
  • বুয়েট কর্তৃপক্ষ বাস্তবায়নযোগ্য শিক্ষার্থীদের অন্য দাবিও দ্রুত বাস্তবায়ন করবে।

৩০ মার্চ থেকে বুয়েটে টার্ম ফাইনাল পরীক্ষা শুরুর কথা ছিল। কিন্তু ক্যাম্পাসে ছাত্ররাজনীতির বিরুদ্ধে চলমান আন্দোলনের অংশ হিসেবে ঈদের আগে ও পরে ধারাবাহিকভাবে পরীক্ষা বর্জন করেন বুয়েটের সব ব্যাচের শিক্ষার্থীরা।


একুশে সংবাদ/আ.ট.প্র/জাহা

Link copied!