AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তিন সঞ্চালন লাইন চালু, ভূমিকা রাখবে জাতীয় গ্রিডে


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৫:১৫ পিএম, ১১ মে, ২০২৪
তিন সঞ্চালন লাইন চালু, ভূমিকা রাখবে জাতীয় গ্রিডে

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) নবনির্মিত তিনটি সঞ্চালন লাইন সফলভাবে চালু হয়েছে বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।  ফলে গ্রিডের সক্ষমতা বাড়বে বলে জানিয়েছে সূত্র।

শনিবার (১১ মে) বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্র এই তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, পিজিসিবির নবনির্মিত ‘করেরহাট - চৌমুহনী ২৩০ কেভি ফোর সার্কিট সঞ্চালন লাইন’ আজ দুপুর ১টায় চৌমুহনী গ্রিড উপকেন্দ্র প্রান্ত থেকে ভোল্টেজ দিয়ে সফলভাবে চার্জ (চালু) করা হয়েছে।

এর আগে গতকাল শুক্রবার (১০ মে) সকাল ১০টায় ‘চৌমুহনী-কচুয়া ২৩০ কেভি ফোর সার্কিট সঞ্চালন লাইন’ এবং ‘চৌমুহনী-মাইজদী ২৩০ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইন’ চৌমুহনী গ্রিড উপকেন্দ্র থেকে ভোল্টেজ দিয়ে চার্জ (চালু) করা হয়।

নবনির্মিত লাইনগুলো জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালনে গুরুত্বপূর্ণ ও কার্যকর ভূমিকা রাখবে এবং এর ফলে গ্রিডের সক্ষমতা বাড়বে বলে জানিয়েছে সূত্র।

সূত্র জানায়, ‘করেরহাট-চৌমুহনী’, ‘চৌমুহনী-কচুয়া’ এবং ‘চৌমুহনী-মাইজদী’ লাইনসমূহের দৈর্ঘ্য যথাক্রমে ৫৩ কিলোমিটার, ৫০ কিলোমিটার এবং ২০ কিলোমিটার।

পিজিসিবির গৃহীত ‘পূর্বাঞ্চলীয় গ্রিড নেটওয়ার্কের পরিবর্ধন ও ক্ষমতাবর্ধন (ইএসপিএনইআর)’ শীর্ষক প্রকল্পের আওতায় নতুন লাইনগুলো নির্মাণ করা হয়েছে। উন্নয়ন সহযোগী সংস্থা বিশ্বব্যাংক, বাংলাদেশ সরকার এবং পিজিসিবি সম্মিলিতভাবে এই প্রকল্পে অর্থায়ন করেছে।


একুশে সংবাদ/এ.ট.প্র/জাহা  
 

Link copied!