AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৩:৪২ পিএম, ১৪ মে, ২০২৪
স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা

বহু কাঠখর পুড়িয়ে অবশেষে চট্টগ্রামে পৌঁছেছে অপহরণের শিকার এমভি আবদুল্লাহ জাহাজের ২৩ নাবিক। নাবিকদের কুতুবদিয়া থেকে চট্টগ্রামে নিয়ে এসেছে এমভি জাহান মনি।

মঙ্গলবার (১৪ মে) বিকেলে ৩টা ৪৩ মিনিটে জাহাজটি বন্দরে পৌঁছায়। জাহাজের মালিকপক্ষ কেএসআরএমের উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান রাহাত এ তথ্য নিশ্চিত করেছেন।

নাবিকদের বরণ করে নিতে বন্দর জেটিতে বিকেলে অনুষ্ঠানের আয়োজন করেছেন বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল। এ সময় নাবিকদের স্বজন ও কেএসআরএম গ্রুপের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিত রয়েছেন।

এই নাবিকরা ইতোমধ্যে স্বজনদের সাথে কথাও বলেছেন। দীর্ঘ দিন পর কাছে পেয়ে এই নাবিকদের অনেক স্বজন কেঁদেও ফেলেন।

জলদস্যুদের কবলে থাকার দিনগুলোকে বিভিষীকার দিন বলে আখ্যা দেন এই নাবিকদের বরণ করতে আসা একজন স্বজন। তিনি বলেন, সেই দিনগুলোকে আর মনে  করতে চাই না। 

স্বজনকে জড়িয়ে ধরলেন এক নাবিক

এরআগে, আজ দুপুর ১২টায় কুতুবদিয়া চ্যানেলে থাকা জাহাজ ছেড়ে তীরের উদ্দেশ্যে রওনা দেন তারা। তাদের তীরে পাঠাতে নাবিকদের অন্য একটি দল সোমবার রাতে এমভি আবদুল্লাহ জাহাজে উঠেছে। তাদের কাছে সকালে দায়িত্ব হস্তান্তর করেছেন সেই ২৩ নাবিক। 

জিম্মি হওয়ার ২ মাসেরও বেশি সময় পর গতকাল বিকালে কক্সবাজারের কুতুবদিয়ায় পৌঁছায় এমভি আবদুল্লাহ। পরে সন্ধ্যা ৬টায় সেখানে নোঙর করে। জোয়ার অনুকূলে থাকায় নির্ধারিত সময়ের আগেই কুতুবদিয়া পৌঁছায় এমভি আবদুল্লাহ।

জাহাজটির মালিক পক্ষ এসআর শিপিংয়ের প্রধান নির্বাহী মেহেরুল করিম গতকাল সোমবার রাতে নিশ্চিত করেছিলেন, ‘জাহান মনি–৩ নামের একটি লাইটারেজ বা ছোট জাহাজে ২৩ নাবিককে মঙ্গলবার চট্টগ্রাম আনা হবে।’

মেহেরুল করিম আরও বলেন, ‘জাহান মনি আমাদের আবেগের নাম। তাই লাইটারেজ জাহাজটার নাম ‘জাহান মনি–৩’ রাখা হয়েছে। ওই আবেগের নামের জাহাজে করেই নাবিকদের চট্টগ্রাম আনা হবে। ‘জাহান মনি–৩’ মঙ্গলবার দুপুর ২টা থেকে ৪ টার মধ্যে চট্টগ্রাম বন্দরে ভিড়বে।’

nabik1

সে হিসেবেই আজ দুপুরে সারে ৩ টায় চট্টগ্রাম এসে পৌঁছাল ২৩ নাবিক। আর জাহাজ থেকে সাড়ে ১০ হাজার টন চুনাপাথর খালাস শেষে ১৫ মে রাতে চট্টগ্রামের পতেঙ্গার আলফা এনংকোরেজে ভিড়বে এমভি আবদুল্লাহ।

এরআগে, পয়লা মে আরব আমিরাতের ফুজাইরা বন্দর থেকে চট্টগ্রামের উদ্যেশে রওনা দেয় এমভি আবদুল্লাহ। বিরামহীন ১২ দিন চলার পর সোমবার ভোরে বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে এমভি আবদুল্লাহ। আগে জাহাজের গতিবেগ ঘণ্টায় ১০ দশমিক ৫ নটিক্যাল মাইল থাকলে বাংলাদেশে প্রবেশের পর জোয়ার অনুকূলে থাকায় গতি ২ নটিক্যাল মাইল বাড়িয়ে ১২ দশমিক ১ করা হয়। ফলে নির্ধারিত সময়ের আগে সন্ধ্যা ৬ টায় এমভি আব্দুল্লাহ কুতুবদিয়া নোঙর করতে সক্ষম হয়।

মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে গত ১২ মার্চ ভারত মহাসাগরে সোমালি জলদস্যুর কবলে পড়ে এমভি আব্দুল্লাহ। প্রায় এক মাস পর জিম্মি দশা থেকে মুক্ত হয় জাহাজটি।এরপর গত ১ মে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) ফুজাইরা বন্দর থেকে জ্বালানি ও প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে চট্টগ্রামের পথে রওনা দেয় সোমালি জলদস্যুদের হাত থেকে মুক্ত জাহাজ এমভি আবদুল্লাহ। সোমালিয়ান জলদস্যুদের কবল থেকে মুক্তির ঠিক একমাস পর বাংলাদেশে পৌছাল জাহাজ এমভি আবদুল্লাহ।

 

একুশে সংবাদ/ন.ট.প্র/জাহা 

Link copied!