AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সুশীল সমাজের সঙ্গে ডোনাল্ড লু’র যেসব আলোচনা হলো


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৯:০৮ পিএম, ১৪ মে, ২০২৪
সুশীল সমাজের সঙ্গে ডোনাল্ড লু’র যেসব আলোচনা হলো

দুদিনের সফরে ঢাকায় এসে ব্যস্ত সময় পার করছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। বিকেলে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে করেন তিনি। যেখানে গুরুত্ব পায় নির্বাচন পরবর্তী রাজনৈতিক পরিস্থিতি, গণমাধ্যমের স্বাধীনতা ও শ্রম অধিকারের বিষয়গুলো।

মঙ্গলবার (১৪ মে) সকালে তিনদিনের সফরে ঢাকায় আসেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক যুক্তরাষ্ট্রের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। বিমানবন্দরে তাকে স্বাগত জানান, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক।

এরপর সরাসরি দূতাবাসে যান লু। সেখান থেকে দুপুরের পর গুলশান-২ এ আসেন তিনি। বৈঠকে অংশ নেন সুশীল সমাজের প্রতিনিধি ও মানবাধিকার কর্মীদের সঙ্গে। যেখানে ছিলেন ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, মানবাধিকার কর্মী নূর খান, জলবায়ুকর্মী সোহানুর রহমান ও শ্রম অধিকারকর্মী কল্পনা আক্তার।

বৈঠকে অংশ নেয়া প্রতিনিধি দলের দুইজন সদস্য জানান, নির্বাচন পরবর্তী রাজনীতিসহ শ্রম অধিকারের মতো বিষয়গুলো আলোচনায় গুরুত্ব পেয়েছে। এছাড়াও বাংলাদেশের সুশীল সমাজের পক্ষ থেকে ফিলিস্তিনে গণহত্যার নিন্দা জানানো হয়।

শ্রম অধিকারকর্মী কল্পনা আক্তার বলেন, বিভিন্ন বিষয়ে খুবই সাধারণ আলোচনা হয়েছে। তার মধ্যে শ্রম আইন নিয়ে উনি জানতে চেয়েছেন।

জলবায়ুকর্মী সোহানুর রহমান বলেন, বৈঠকে ফিলিস্তিনের মানবাধিকার নিয়ে আলোচনা হয়েছে, শ্রমিকদের অধিকার, আদিবাসী ইস্যু নিয়েও আলোচনা হয়েছে। আমি যেহেতু জলবায়ুকর্মী তাই এ বিষয় নিয়েই আমি কথা বলেছি।

রাতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের বাসায় নৈশভোজে অংশ নেবেন ডোনাল্ড লু।


একুশে সংবাদ/হ.ক.প্র/জাহা 

Link copied!