AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
বাউবিতে সনদ জালিয়াতি

আইন বিভাগের সকল সনদ যাচাইয়ের দাবি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:৪৩ পিএম, ১৭ মে, ২০২৪
আইন বিভাগের সকল সনদ যাচাইয়ের দাবি

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এলএলবির সনদ বিক্রি ও জালিয়াতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে মাননবন্ধন করেছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় থেকে ইস্যুকৃত সব এলএলবি সনদ যাচাইয়ের দাবি তুলেছেন তারা। শুক্রবার (১৭ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের ঢাকা আঞ্চলিক কেন্দ্রে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

মানববন্ধনের শিক্ষার্থীরা আইন প্রোগ্রামের স্বচ্ছতা নিশ্চিতসহ স্থগিত হওয়া ‘স্কুল অব ল’ চালুর দাবি জানান। একমাসের মধ্যে তা চালু না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেয়া হয়। আর সনদ যাচাইয়ে ভর্তি ও পরীক্ষার হাজিরা খাতাসহ সকল বিষয় যাচাইবাছাই করার কথাও বলেন তারা।

এসময় জালিয়াতির সাথে জড়িতদের স্থায়ী বহিষ্কারের ও আইনি পদক্ষেপ গ্রহণের দাবি জানান শিক্ষার্থীরা। এছাড়া সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুলের ডিন জাহাঙ্গীর আলমের পদত্যাগের দাবি করেন তারা।

প্রসঙ্গত, ক্লাস-পরীক্ষা ছাড়াই ৭০ হাজার টাকায় মেলে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এলএলবির সনদ, এমন শিরোনামে গত ১৪ মে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রচার করে যমুনা টেলিভিশন। প্রতিবেদনে উঠে আসে, একটি চক্র টাকার বিনিময়ে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সনদ সরবরাহ করছে এবং সেই সনদের অস্তিত্ব বিশ্ববিদ্যালয়ের সার্ভারেও পাওয়া যায়। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেকশন থেকেই ফলাফল সার্ভারে আপলোড করা হতো।

এই প্রতিবেদন প্রচারের পর তাৎক্ষণিক তদন্তে বিশ্ববিদ্যালয়ের সহকারী সিনিয়র প্রোগ্রামার খালিদ সাইফুল্লাহসহ ৫ জনকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ফলাফলের সার্ভার বিভাগ বন্ধ করা হয়।

 

একুশে সংবাদ/য.টি/সা.আ

Link copied!