AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিদ্যুৎ-জ্বালানিতে বরাদ্দ ৩৮ হাজার ৭৯৯ কোটি টাকা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:২৭ পিএম, ২৯ মে, ২০২৪
বিদ্যুৎ-জ্বালানিতে বরাদ্দ ৩৮ হাজার ৭৯৯ কোটি টাকা

বিদ্যুৎ ও জ্বালানি খাতে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ৩৮ হাজার ৭৯৯ কোটি টাকার সম্ভাব্য বরাদ্দ রাখা হচ্ছে। এর মধ্যে বিদ্যুৎ খাতে ৩৪ হাজার ৩৩৫ কোটি ২৫ লাখ টাকা এবং জ্বালানি খাতে ৪ হাজার ৪৬৩ কোটি টাকার বরাদ্দের কথা জানিয়েছে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের সূত্র।

বিদ্যুৎ বিভাগ সূত্র বলছে, বিদ্যুতে ২০২৪-২৫ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে ৩৪ হাজার ৩৩৫ কোটি ৯৪ লাখ টাকা চাওয়া হয়েছে। এর মধ্যে জিওবি থেকে ৯ হাজার ৯৮৮ কোটি ৮ লাখ, প্রকল্প সাহায্য বাবদ ১৮ হাজার ৫৬৯ কোটি ৯৪ লাখ, নিজস্ব অর্থায়নে ৫ হাজার ১৫৯ কোটি ২৪ লাখ টাকা এবং থোক বরাদ্দ থেকে আরও ৬১৮ কোটি ৬৮ লাখ টাকা দেওয়ার সুপারিশ করা হয়েছে। চলতি বছর বিদ্যুৎ খাতে মোট বরাদ্দ ছিল ৩০ হাজার ৬৩ কোটি টাকা।

আগামী অর্থবছরে বিদ্যুৎ খাতে মোট ৫৭টি প্রকল্পের বিপরীতে এই অর্থ বরাদ্দ রাখা হয়েছে। এর মধ্যে বিনিয়োগে রয়েছে ৪৭টি প্রকল্পে, কারিগরি প্রকল্প রয়েছে চারটি এবং নিজস্ব সংস্থার ব্যয়ে আরও ছয়টি প্রকল্প রয়েছে।

চলতি অর্থবছরের গত ৩০ এপ্রিল পর্যন্ত বিদ্যুৎ বিভাগের ৬৮ দশমিক ২৯ ভাগ এডিবি বাস্তবায়িত হয়েছে।

জ্বালানি খাতে আগামী অর্থবছর ৪ হাজার ৪৬৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। মোট বরাদ্দের মধ্যে জিওবি থেকে ২ হাজার ২৪৬ কোটি টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ১ হাজার ৫৬৪ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এর বাইরে গ্যাস উন্নয়ন তহবিল (জিডিএফ) থেকে আরও ৬৫২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

চলতি অর্থবছরে জ্বালানি খাতে ৩ হাজার ৮৪১ কোটি টাকা বরাদ্দ ছিল। গত এপ্রিল পর্যন্ত ৮৩ ভাগ এডিবি বাস্তবায়ন করেছে জ্বালানি বিভাগ। জ্বালানি খাতে ৩৬টি প্রকল্প রয়েছে। এর মধ্যে জিওবি এবং প্রকল্প সাহায্যে চলবে ৯টি, বিভিন্ন সংস্থার নিজস্ব অর্থায়নে চলবে ১৯টি এবং জিডিএফের অর্থায়নে চলবে ৮টি প্রকল্প।

বিদ্যুৎ বিভাগের একজন কর্মকর্তা বলেন, অর্থ বিভাগে পাঠানো প্রস্তাব কাটছাঁট করে এই বরাদ্দ চূড়ান্ত করা হয়েছে। এরপরও আমাদের কিছু পর্যবেক্ষণ আছে। আমরা সেগুলো অর্থ বিভাগকে জানিয়েছি। তবে এখন চূড়ান্ত পর্যায়ে সবকিছু বিদ্যুৎ বিভাগের বাড়তি দাবি কতটুকু রাখা সম্ভব, তা এই মুহূর্তে বলা সম্ভব হচ্ছে না।

বিদ্যুৎ জ্বালানিতে সরকার যে ভর্তুকি দেয় তা বাজেটের এডিবি বরাদ্দের বাইরে। সাধারণত বাজেটে মোট ভর্তুকি আলাদাভাবে রাখা হয়। সেখান থেকে প্রয়োজন অনুসারে ভর্তুকির অর্থ ছাড় করা হয়।

একুশে সংবাদ/বা.ট্রি./ এসএডি

Link copied!