AB Bank
ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বন্ধ হয়ে গেল চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:০৯ পিএম, ৩০ মে, ২০২৪
বন্ধ হয়ে গেল চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেন

চালু হওয়ার ১ মাস ২১ দিনের মাথায় বন্ধ হয়ে গেল চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেনটি। ইঞ্জিন, লোকোমাস্টার ও জনবল সংকটের কারণে আজ বৃহস্পতিবার থেকে ট্রেনটি বন্ধ হয়ে যায়।

বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনন্ডেন্ট মো শহীদুল ইসলাম জানান, অনেক চেষ্টা করেও চালু রাখা যায়নি ট্রেনটি। মূলত চাহিদার তুলনায় ইঞ্জিন কম থাকায় এই বিশেষ ট্রেন চলাচল বন্ধ করা হয়েছে। দুটি দুর্ঘটনার পর চারটি ইঞ্জিন নষ্ট আর পাঁচটি ইঞ্জিন অতিরিক্ত গাড়িতে সংযোজনের ফলে এই সংকট তৈরি হয়।

গত বছরের ১১ নভেম্বর চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নির্মিত নতুন রেললাইনের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পর গত বছরের ১ ডিসেম্বর ঢাকা থেকে আনুষ্ঠানিকভাবে ট্রেন চলাচল শুরু হয়। চলতি বছরের ১০ জানুয়ারি পর্যটক এক্সপ্রেস নামের আরেকটি ট্রেন চালু করে রেলওয়ে। শুধু ঢাকা-কক্সবাজার রুটের দুটি ট্রেনের প্রতিটিতে ১১৫টি করে আসন বরাদ্দ রাখা হয় চট্টগ্রাম স্টেশনের জন্য। ঢাকা থেকে পরপর দুটি ট্রেন চালু করলেও চট্টগ্রাম থেকে কোনো ট্রেন দেওয়া হয়নি। রেলওয়ের এমন সিদ্ধান্তে চট্টগ্রাম অঞ্চলের মানুষ ক্ষুব্ধ ছিল।

স্থানীয় বাসিন্দা ও নাগরিক সমাজের ট্রেন চালুর দাবির প্রেক্ষিতে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে চট্টগ্রাম-কক্সবাজার রুটে বিশেষ ট্রেন দেওয়ার সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। এর পর গত ৮ এপ্রিল এই ট্রেন চলাচল শুরু হয়। চালুর পর থেকেই এই ট্রেন জনপ্রিয় হয়ে ওঠে। যাত্রীদের চাপে এর পর দুই দফায় বিশেষ ট্রেনের সময় বাড়িয়ে ১০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছিল। তবে নতুন করে আর সময় না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

রেলওয়ে চট্টগ্রাম বিভাগীয় কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, ঈদুল আজহা উপলক্ষে আগামী ১২ জুন থেকে আবার বিশেষ ব্যবস্থায় চালুর চেষ্টা চলছে।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

Link copied!