AB Bank
ঢাকা মঙ্গলবার, ০২ জুলাই, ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নতুন বাজেটে যা থাকতে পারে


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:৫৪ পিএম, ৫ জুন, ২০২৪
নতুন বাজেটে যা থাকতে পারে

আগামীকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। চলতি অর্থবছরের বাজেটের চেয়ে চার শতাংশ বাড়িয়ে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করবেন তিনি। এবারের বাজেটে সর্বোচ্চ অগ্রাধিকার থাকছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে। সঙ্গে থাকছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ পরিস্থিতির উন্নয়ন ও রাজস্ব আয় বাড়ানোর চ্যালেঞ্জ।

জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে জানা গেছে, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে এমপিদের গাড়ি আমদানিতে ৪৩ শতাংশ শুল্ক আরোপ করা হতে পারে। এসির কাঁচামাল আমদানিতে শুল্ক বাড়তে পারে ৫ শতাংশ। অর্থনৈতিক অঞ্চলের মূলধনি যন্ত্রাংশে শুল্ক হতে পারে ১ শতাংশ। হাইটেক পার্কের মূলধনি যন্ত্রাংশে শুল্ক হতে পারে ১ শতাংশ। পাশাপাশি লাগেজ সুবিধায় দুটি মোবাইল আনার সুযোগ বাতিল হতে পারে। খোসা ছাড়ানো কাজু বাদাম আমদানিতে শুল্ক হতে পারে ১৫ শতাংশ।

নতুন বাজেটে কিডনি ডায়ালাইসিসের ফিল্টার ও সার্কিটে শুল্ক কমতে পারে। বাতিল হতে পারে ফ্রিজের কম্প্রেসার আমদানিতে শুল্ক সুবিধা। 
মোবাইলের কাঁচামাল আমদানিতে শুল্ক সুবিধা আরও ২ বছর অব্যাহত রাখা হতে পারে। বিমানের ইঞ্জিন ও প্রপেলার আমদানিতে বাতিল হচ্ছে ভ্যাট। ল্যাপটপ আমদানিতে কর কমিয়ে ২০ দশমিক ৫০ শতাংশ করা হচ্ছে। বিদ্যুৎকেন্দ্রের কাঁচামাল আমদানিতে শুল্ক করা হচ্ছে ৫ শতাংশ।

এদিকে, আজ বুধবার বসছে দ্বাদশ সংসদের প্রথম বাজেট অধিবেশন। আগামীকাল বৃহস্পতিবার বিকেলে উত্থাপিত নতুন বাজেট পাস হতে পারে ২৭ জুন। এবার বাজেট বক্তব্যের শিরোনাম, সুখী-সমৃদ্ধ-উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার।

দেশের অর্থনৈতিক অগ্রযাত্রার সঙ্গে তাল মিলিয়ে ৫৪ বছরে বাজেটের আকার বেড়েছে ১ হাজার গুণের বেশি। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট এটি। আর আওয়ামী লীগ সরকারের টানা ১৬তম বাজেট।

 

একুশে সংবাদ/ই.ট.প্র/জাহা

Link copied!