AB Bank
ঢাকা সোমবার, ০৮ জুলাই, ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দেশে ফিরলেন ১৯ হাজার ৪৩৯ হাজি


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
১০:৫০ এএম, ২৬ জুন, ২০২৪
দেশে ফিরলেন ১৯ হাজার ৪৩৯ হাজি

সৌদি আরবে পবিত্র হজ পালন শেষে ১৯ হাজার ৪৩৯ হাজি দেশে ফিরেছেন। হজে গিয়ে এখন পর্যন্ত ৪৮ জন বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। হজ পোর্টালের সবশেষ বুলেটিনে জানানো হয়েছে এ তথ্য।

মঙ্গলবার দিবাগত রাতে হজ ব্যবস্থাপনা পোর্টালের দেওয়া তথ্যানুযায়ী, ৫১টি ফ্লাইটে সৌদি থেকে এসব হাজি বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১৩টি, সৌদি এয়ারলাইনসের ২০টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ১৮টি ফ্লাইট পরিচালনা করে।

এ বছর হজে গিয়ে মারা যাওয়া ৪৮ জনের মধ্যে পুরুষ ৩৬ এবং মহিলা ১২ জন। এদের মধ্যে মক্কায় ৩৭, মদিনায় ৪, মিনায় ৬ এবং জেদ্দায় একজন মারা যান।

এদিকে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানান, ২০২৫ সালে বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব। নির্ধারিত সংখ্যার মধ্যে কতজন সরকারি ব্যবস্থাপনায় আর কতজন বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন, তা বাংলাদেশ সরকার পরে নির্ধারণ করবে।

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় চলতি বছর ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী সৌদি আরব হজে যান। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮০ হাজার ৬৯৫ জন। বাংলাদেশ থেকে সর্বমোট ২১৮টি ফ্লাইটে তারা সৌদি পৌঁছেছিলেন।

হজ পালনের উদ্দেশ্যে হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট ছিল ৯ মে এবং সর্বশেষ ফ্লাইট ছিল ১২ জুন। এরপর ২০ জুন থেকে হজযাত্রীদের নিয়ে হজের ফিরতি ফ্লাইট দেশে আসা শুরু করে। হজযাত্রীদের নিয়ে শেষ ফ্লাইটটি আগামী ২২ জুলাই দেশে আসবে।

 

একুশে সংবাদ/ এস কে

Link copied!