AB Bank
ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দেশের স্বার্থেই বিদেশি ঋণ নেওয়া হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৭:৩৯ পিএম, ৩০ জুন, ২০২৪
দেশের স্বার্থেই বিদেশি ঋণ নেওয়া হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, এবারের বাজেট বাস্তবায়নে বিদেশি নির্ভরতা কমিয়ে আনা হয়েছে। তবে কিছু কিছু ক্ষেত্রে বিদেশি ঋণ নিতে হচ্ছে। দেশের স্বার্থেই বিদেশি ঋণ নেওয়া হচ্ছে।

রোববার (৩০ জুন) ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাসের পর জাতীয় সংসদ লবিতে এক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড. হাছান বলেন, পৃথিবীর বহু দেশেই অফশোর অ্যাকাউন্টে টাকা রাখার পদ্ধতি রয়েছে। আমরাও এটা শুরু করতে যাচ্ছি। এতে যেকোনো বিদেশি কোম্পানি বাংলাদেশে অফশোর অ্যাকাউন্ট খুলে টাকা রাখতে পারবে।

তিনি বলেন, বাংলাদেশের ব্যাংকে টাকা রাখতে সৌদি আরবকে প্রস্তাব দেওয়া হবে। তাঁরা (সৌদি নাগরিক) নিয়মানুযায়ী লাভ পাবে এবং সেই একাউন্ট থেকে তাঁরা তাঁদের মুদ্রায় লেনদেন করতে পারবে। বিদেশি ব্যক্তি, প্রতিষ্ঠান, প্রবাসী বাংলাদেশিদের জন্য অফশোর একাউন্ট সুবিধার জানালা আমরা উন্মুক্ত করেছি, এটি আমরা তুলে ধরতে চাই।’

এরআগে জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পাস হয়েছে। সংসদ সদস্যরা টেবিল চাপড়িয়ে নির্দিষ্টকরণ বিল-২০২৪ পাসের মাধ্যমে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট অনুমোদন করেন। আগামীকাল সোমবার (১ জুলাই) থেকে তা কার্যকর হবে।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গত ৬ জুন জাতীয় সংসদে ‘টেকসই উন্নয়নের পরিক্রমায় স্মার্ট বাংলাদেশের স্বপ্নযাত্রা’স্লোগান সংবলিত এই বাজেট পেশ করেন।

আজ বাজেট পাসের প্রক্রিয়ায় মন্ত্রিগণ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ব্যয় নির্বাহের যৌক্তিকতা তুলে ধরে মোট ৫৯টি মঞ্জুরি দাবি সংসদে উত্থাপন করেন। এই মঞ্জুরি দাবিগুলো সংসদে কণ্ঠভোটে অনুমোদিত হয়।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!