AB Bank
ঢাকা বুধবার, ০৩ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আজকের আলোচিত সংবাদের শিরোনাম


Ekushey Sangbad
বেলায়েত হোসেন, ঢাকা
১১:১১ পিএম, ৩০ জুন, ২০২৪
আজকের আলোচিত সংবাদের শিরোনাম

আজকের আলোচিত সংবাদের শিরোনাম

 

আজ ২৫ জুন-২০২৪। দেশে-বিদেশে ঘটে যাওয়া সংবাদগুলো একুশে সংবাদ অত্যন্ত গুরুত্ব দিয়ে পাঠকদের জন্য তুলে ধরে। দেখে নিন আজকের উল্লেখযোগ্য সংবাদের শিরোনামগুলো।

 

১. বাংলাদেশ সৃষ্টিতে ঢাবির অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে: প্রধানমন্ত্রী

দেশের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কিত জ্ঞান-বিজ্ঞানের নিবিড় চর্চার পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়ন এবং জাতিরাষ্ট্র বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনবদ্য অবদান চিরকাল স্মরণীয় হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১ জুলাই) প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০৩তম প্রতিষ্ঠাবার্ষিকী’ উপলক্ষে রোববার (৩০ জুন) এক বাণীতে একথা বলেন তিনি।

 

২. মতিউর দম্পতির সম্পদের তথ্য চেয়ে বিভিন্ন জেলার সাব-রেজিস্ট্রি অফিসে দুদকের চিঠি

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তা মতিউর দম্পতির সম্পদের তথ্য চেয়ে ঢাকাসহ বিভিন্ন জেলার সাব-রেজিস্ট্রি অফিসে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার (৩০ জুন) এসব চিঠি দেয়া হয়। দুদকের আবদনের প্রেক্ষিতে ছাগলকাণ্ডে আলোচিত মতিউর রহমান, তার স্ত্রী কলেজশিক্ষক লায়লা কানিজ এবং ছেলে আহম্মেদ তৌফিকুর রহমান অর্নবের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

 

৩. ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস

‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগান নিয়ে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে পাস হয়েছে। যা আগামীকাল ১ জুলাই (সোমবার) থেকে কার্যকর হবে। এদিন থেকে শুরু হবে নতুন অর্থবছর। রোববার (৩০ জুন) জাতীয় সংসদে নতুন অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট সর্বসম্মতিক্রমে পাশ হয়। সংসদে অর্থ বিল উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী

 

৪. বেনজীরের গুলশানের ফ্ল্যাটের তালা খুলতে নির্দেশ আদালতের

পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের স্ত্রী ও কন্যাদের নামে থাকা গুলশানের ৪টি ফ্ল্যাটের তালা খুলতে ম্যাজিস্ট্রেট নিয়োগের আদেশ দিয়েছেন আদালত। ৩০ জুন দুর্নীতি দমন কমিশনের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন।

 

৫. দুর্নীতির বিরুদ্ধে অবস্থানের কারণেই হত্যার পরিকল্পনা: ব্যারিস্টার সুমন

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেছেন,‘অজ্ঞাতনামা একটি শক্তিশালী মহল’ তাকে হত্যার জন্য মাঠে নেমেছে। দুর্নীতিবাজদের বিরুদ্ধে অবস্থান নেয়ার কারণেই এই পরিকল্পনা করা হয়েছে। শনিবার (২৯ জুন) দিবাগত রাত ১২টার দিকে গণমাধ্যমে কথা বলেন ব্যারিস্টার সুমন। এর আগে, শনিবার রাতে রাজধানীর শেরেবাংলা নগর থানায় সাধারণ ডায়েরি করেন ব্যারিস্টার সুমন।

 

৬. প্রধানমন্ত্রীর ভারত সফরে দেশের স্বার্থ রক্ষা হয়নি: ফখরুল

প্রধানমন্ত্রীর ভারত সফরের চুক্তিগুলো আওয়ামী লীগের ধারাবাহিক গোলামীর নবসংস্করণ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রোববার (৩০ জুন) বিকেলে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

 

৭. আরব লিগের ঘোষণা, হিজবুল্লাহ ‘সন্ত্রাসী গোষ্ঠী’ নয়

লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করা হবে না বলে ঘোষণা দিয়েছে আরব বিশ্বের দেশগুলোর জোট আরব লীগ। গতকাল শনিবার আরব লীগের সহকারী মহাসচিব ও মিসরীয় কূটনীতিক হোসাম জাকি হিজবুল্লাহর সংসদীয় উপদলের নেতা মোহাম্মদ রাদের সাথে বৈরুতে এক বৈঠকের পর ওই ঘোষণা দিয়েছেন।

 

৮. যুক্তরাষ্ট্র-রাশিয়াসহ ৭ দেশের নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ

ইসরায়েল-হেজবুল্লাহ’র মধ্যে চলমান যুদ্ধ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র ও রাশিয়াসহ ৭ দেশ নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ দিয়েছে। রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় বার্তাসংস্থা আনাদোলু। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জর্ডান, রাশিয়া, সৌদি আরব, অস্ট্রেলিয়া ও আয়ারল্যান্ড তাদের নাগরিকদের লেবাননে ভ্রমণ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে। শনিবার এক বিবৃতিতে বৈরুতে সৌদি দূতাবাস জানিয়েছে, সৌদি নাগরিকদের অবিলম্বে লেবাননের ভূখণ্ড ত্যাগ করার আহ্বান জানানো হচ্ছে এবং যেকোনো জরুরি পরিস্থিতিতে দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হচ্ছে।

 

৯.সুহানা ‘বেস্ট গার্লফ্রেন্ড’ -অনন্যা পাণ্ডে

দুজনেই ছোটবেলার বন্ধু এবং দুজনেই বলিউডের উঠতি তারকা। তারা হলেন- বলিউডে অনন্যা পাণ্ডে ও সুহানা খান। নিজের ছোটবেলার বন্ধু শাহরুখ কন্যাকে বলিউড ইন্ডাস্ট্রির মোস্ট ডেটেবল অ্যাক্টর বলে জানালেন চাঙ্কি কন্যা। এই দুই অভিনেত্রীর বন্ধুত্ব সম্পর্কে প্রায় সবাই জানেন। আউটিং থেকে ভেকেশন বা একসঙ্গে ক্রিকেট ম্যাচ দেখতে যাওয়া, সুহানা খান আর অনন্যা পাণ্ডেকে দেখা যায় একসঙ্গে। এই মুহূর্তে একই পেশায় সহকর্মীও।

 

১০.পিতা-মাতাকে হত্যায় দায়ে যশোরে ছেলের মৃত্যুন্ডের আদেশ

যশোরের পল্লীতে মহির ও আনোয়ারা দম্পতি হত্যা মামলায় ছেলে মিলন উদ্দিনকে মৃত্যুদন্ডের আদেশ দিয়েছেন আদালত। রবিবার বিকেলে অতিরিক্ত জেলা ও দায়রা জজ (৭ম) আদালতের বিচারক জুয়েল অধিকারী এ আদেশ দিয়েছেন। 
আদালতের পেশকার শাহরিয়ার আলম বিষয়টি নিশ্চিত করেছেন। মামলার বিবরণে জানা যায়, আসামি মিলন উদ্দীন (৩২) উচ্ছৃংখল প্রকৃতির লোক। 

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!