AB Bank
ঢাকা বুধবার, ০৩ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পেনশন স্কিমে আপত্তি: সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বন্ধ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৪৫ এএম, ১ জুলাই, ২০২৪
পেনশন স্কিমে আপত্তি: সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বন্ধ

আজ থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য সর্বজনীন পেনশন স্কিম চালু হচ্ছে। এ পেনশন স্কিম প্রত্যয় প্রত্যাহারের দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। আন্দোলনে যোগ দিয়েছেন কর্মকর্তা-কর্মচারীরাও। এতে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের ক্লাস পরীক্ষা।

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে এক ঘণ্টা অবস্থান ধর্মঘট করেন শিক্ষকরা। সেখানে সোমবার বিশ্ববিদ্যালয় দিবসের সব অনুষ্ঠান বয়কটের ঘোষণা দেয় শিক্ষক সমিতি।

শিক্ষকরা বলছেন, এই পেনশন স্কিম বাস্তবায়ন হলে জুলাই থেকে যোগদান করা শিক্ষকরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে। ফলে শিক্ষকতা পেশায় আসতে মেধাবীরা আগ্রহী হবে না। সেই সঙ্গে এতোদিন ধরে কর্মসূচি পালন করলেও বিষয়টি নিয়ে সরকারের উচ্চপর্যায়ের কেউ তাদের সাথে যোগাযোগও করেননি। আলোচনা না করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পেনশন স্কিম প্রত্যয়: অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক শিক্ষকদেরপেনশন স্কিম প্রত্যয়: অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক শিক্ষকদের
এ অবস্থায় বাধ্য হয়ে কঠোর কর্মসূচির ঘোষণা দেয়া হয়েছে বলে জানান শিক্ষক নেতারা। ১৩ মার্চ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের স্বশাসিত, স্বায়ত্তশাসিত পেনশন ‍‍`প্রত্যয়‍‍` স্কিমে আনার প্রজ্ঞাপন জারির পর থেকেই প্রতিবাদ জানাচ্ছেন শিক্ষকরা।

উল্লেখ্য, গত ১৩ মার্চ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের স্বশাসিত, স্বায়ত্তশাসিত পেনশন ‍‍`প্রত্যয়‍‍` স্কিমে আনার প্রজ্ঞাপন জারির পর থেকেই প্রতিবাদ জানাচ্ছেন শিক্ষকরা।

 

একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

Link copied!