AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পিতৃত্বকালীন ছুটি কেন নয়, হাইকোর্টের রুল


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:৫৪ পিএম, ৯ জুলাই, ২০২৪
পিতৃত্বকালীন ছুটি কেন নয়, হাইকোর্টের রুল

দেশের সরকারি বেসরকারি সব প্রতিষ্ঠানে চাকরিজীবীদের পিতৃত্বকালীন ছুটির নীতিমালা কেন নায়, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

গত সপ্তাহে ছয় মাসের শিশু নুবাইদ বিন সাদীকে নিয়ে করা মা সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসানের রিটের শুনানিতে মঙ্গলবার এ রুল জারি করেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ।

ছয় মাসের শিশুকে নিয়ে গত বুধবার পিতৃত্বকালীন ছুটির দাবিতে হাইকোর্টে রিটটি করেন তার মা সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান।

রিটে বিবাদী করা হয় ১১ জন। এদের মধ্যে রয়েছেন- কেবিনেট সচিব, জনপ্রশাসন সচিব, আইন সচিব প্রমুখ। ওই রিটে দেশের সব প্রতিষ্ঠানের চাকরিজীবীদের পিতৃত্বকালীন ছুটির নীতিমালা করার নির্দেশনা চাওয়া হয়েছে।

আবেদনে আইনজীবী ইশরাত হাসান ভারত, পাকিস্তান, ভুটান, শ্রীলঙ্কাসহ ৭৮টির বেশি দেশে পিতৃত্বকালীন ছুটির উদাহরণ টেনেছেন। তিনি বলেছেন, পিতৃত্বকালীন ছুটির নীতিমালা না থাকা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

বাংলাদেশের সরকারি কর্মজীবী নারীরা ছয় মাসের মাতৃত্বকালীন ছুটি পেলেও পিতৃত্বকালীন ছুটির ক্ষেত্রে সুনির্দিষ্ট কোনো বিধান নেই। একেক প্রতিষ্ঠানে একেক রকম ছুটি দেয়া হয়, তবে বেশিরভাগ ক্ষেত্রেই পিতৃত্বকালীন ছুটি এক সপ্তাহের বেশি পাওয়া যায় না।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!