AB Bank
ঢাকা মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪, ১৫ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আজকের আলোচিত সংবাদের শিরোনাম


Ekushey Sangbad
বেলায়েত হোসেন, ঢাকা
১১:১৮ পিএম, ১০ জুলাই, ২০২৪
আজকের আলোচিত সংবাদের শিরোনাম

আজকের আলোচিত সংবাদের শিরোনাম

 

আজ ১০ জুলাই-২০২৪// দেশে-বিদেশে ঘটে যাওয়া সংবাদগুলো একুশে সংবাদ অত্যন্ত গুরুত্ব দিয়ে পাঠকদের জন্য তুলে ধরে। দেখে নিন আজকের উল্লেখযোগ্য সংবাদের শিরোনামগুলো।

 

১. কোটা আন্দোলন: বৃহস্পতিবার বিকেল থেকে আবার ব্লকেড

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আগামীকাল বৃহস্পতিবার সারা দেশে বিকেল সাড়ে ৩টা থেকে ‘বাংলা ব্লকেড‍’ কর্মসূচি ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। বুধবার শাহবাগ থেকে এ ঘোষণা দেন আন্দোলনকারীরা।

২.বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রায় অব্যাহতভাবে সহযোগিতা করবে চীন

বাংলাদেশের সঙ্গে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার ব্যাপারে আশ্বাস দিয়েছেন চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং। তাছাড়াও বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রায় অব্যাহতভাবে সহযোগিতা করে যাবে বলেও জানান তিনি। তিনি বলেন, আমরা বাংলাদেশে আরও বেশি বিনিয়োগ করতে চাই। বুধবার দুপুরে বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ আশ্বাস দেন চীনের প্রধানমন্ত্রী। বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে বিস্তারিত কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ডা. হাছান মাহমুদ।

৩.ঢাকা-বেইজিং ফ্লাইট দুই দেশের বাণিজ্য সম্প্রসারণে নতুন মাত্রা যোগ করবে -বিমান ও পর্যটন মন্ত্রী

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী মুহাম্মদ ফারুক খান এমপি বলেছেন, ঢাকা বেইজিং সরাসরি ফ্লাইট দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে নতুন মাত্রা যোগ করবে। বুধবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এয়ার চায়না‍‍`র ঢাকা-বেইজিং-ঢাকা রুটে সরাসরি ফ্লাইট উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

৪. প্রশ্নফাঁস-কাণ্ডের ৫ জনের বিরুদ্ধে তদন্ত করতে দুদকে চিঠি দিলো পিএসসি

বিসিএসসহ ৩০টি নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের অভিযোগে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) ঊর্ধ্বতন তিন কর্মকর্তাসহ পাঁচজন গ্রেপ্তার হয়েছেন। এরই মধ্যে তাদের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। এ ঘটনার পরিপ্রেক্ষিতে অভিযুক্ত কর্মকর্তা-কর্মচারীদের মঙ্গলবার ৯ জুলাই সাময়িক বরখাস্ত করেছে পিএসসি। এবার তাদের বিরুদ্ধে তদন্ত করতে দুর্নীতি দমন কমিশনকে চিঠি দিয়েছে সংস্থাটি।

৫. কোটা আন্দোলন: আমাদের অবস্থান আদালতের ওপর নির্ভরশীল

আদালতের চূড়ান্ত রায় পর্যন্ত আন্দোলনরত শিক্ষার্থীদের ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘আমরা (আওয়ামী লীগ) তো কোটামুক্ত সিদ্ধান্তই নিয়েছিলাম। এখন আমাদের অবস্থান আদালতের ওপর নির্ভরশীল। আদালতের সিদ্ধান্তই চূড়ান্ত হবে। আশা করি, আদালত বাস্তবসম্মত সিদ্ধান্ত নেবেন। বুধবার দুপুরে আপিল বিভাগের আদেশের পর এ কথা বলেন তিনি।

৬.‘সর্বোচ্চ আদালতের আদেশে সরকারের পরিপত্র বলবৎ হলো, জনদুর্ভোগ তৈরি থেকে বিরত থাকুন’

সর্বোচ্চ আদালতের আদেশে ২০১৮ সালে কোটা বাতিল সংক্রান্ত সরকারের পরিপত্র বলবৎ হয়েছে উল্লেখ করে জনদুর্ভোগ তৈরি থেকে আন্দোলনকারীদের বিরত থাকার আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। বুধবার দুপুরে নিজের ভেরিফাইড ফেসবুক পেইজে প্রতিমন্ত্রী এ আহ্বান জানান।

৭.ঢাকার উদ্দেশে রওনা দিয়েছেন শেখ হাসিনা

পূর্ব নির্ধারিত সফরসূচি অনুযায়ী ১১ জুলাই সকালে চীন থেকে দেশের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তবে তিনি সফর কিছুটা সংক্ষেপ করে আজ বুধবার (১০ জুলাই) রাতেই দেশের উদ্দেশে রওনা দিয়েছেন। বুধবার বেইজিং সময় রাত ১০টা ৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৮টা ৫) বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশে রওনা হন। রাত ১টায় তার ঢাকা পৌঁছানোর কথা রয়েছে।

৮.বিদায়ী ইসরায়েলি জেনারেল পশ্চিমতীরে বসতি সম্প্রসারণের নিন্দা জানালেন

অধিকৃত পশ্চিমতীরে বসতি সম্প্রসারণের নিন্দা জানিয়েছেন বিদায়ী ইসরায়েলি জেনারেল ইহুদা ফক্স। তিনি তার বিদায়ী অনুষ্ঠানে এই নিন্দা জানান। ‍গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ইহুদা ফক্স বলেন, পশ্চিমতীরে ইসরায়েলি বসতি স্থাপনকারীরা জাতীয়তাবাদী অপরাধ করছে। তারা সহিংসতার মাধ্যমে ফিলিস্তিনিদের মনে ভয় ধরিয়ে দিচ্ছে। অথচ সেখানে অবস্থানরত ফিলিস্তিনিরা ইসরায়েলের জন্য কোনও হুমকিই নয়।

৯. নতুন লুকে শিরিন শিলা

নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন চিত্রনায়ক কায়েস আরজু। ‘গবেট’ নামের এই সিনেমায় তার সঙ্গে এতে জুটি বেঁধে অভিনয় করছেন চিত্রনায়িকা শিরিন শিলা। এটি পরিচালনা করবেন দেবাশীষ সরকার। সিনেমাটির জন্য সোমবার চুক্তিবদ্ধ হয়েছেন বলে জানান নায়ক। এই ছবিতে সিআইডি অফিসার চরিত্রে দেখা যাবে শিলাকে। চরিত্র ফুটিয়ে তুলতে পরিচিত সিআইডি কর্মকর্তাদের কাছ থেকে পরামর্শ নিচ্ছেন এই ঢালিউড নায়িকা। আগস্টের প্রথম সপ্তাহে ঢাকা, গাজীপুর ও কক্সবাজারে শুরু হচ্ছে শিলাদের নতুন সিনেমা ‘গবেট’-এর শুটিং।

১০. অস্ট্রেলিয়া সফরে তিন ফরম্যাটের জন্য এইচপি দলে আফিফ-তানজিদরা

তিন ফরম্যাটের সিরিজ খেলতে আগামী ১৩ জুলাই অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে বাংলাদেশ হাই পারফরম্যান্স (এইচপি) দল। আসন্ন সফরের জন্য জাতীয় দল ও এইচপির ২২ জন ক্রিকেটারদের নিয়ে ভিন্ন-ভিন্ন তিনটি দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চার দিনের ম্যাচে দলের অধিনায়ক মাহমুদুল হাসান জয়, ওয়ানডে দলের দায়িত্বে আফিফ হোসেন এবং টি-টোয়েন্টি অধিনায়ক করা হয়েছে  আকবর আলীকে ।

 

 একুশেসংবাদ/বিএইচ

Link copied!