AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কোটা সংস্কার শিক্ষার্থীদের যাত্রাবাড়ী অবরোধ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:৪১ পিএম, ১৬ জুলাই, ২০২৪
কোটা সংস্কার শিক্ষার্থীদের যাত্রাবাড়ী অবরোধ

চলমান কোটা সংস্কার আন্দোলনে সমর্থনে ও আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে রাজধানীর গুরুত্বপূর্ণ প্রবেশপথ যাত্রাবাড়ীর কাজলা-শনিরআখড়া,সাইনবোড সড়কে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৬জুলাই) বেলা ১১টা থেকে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে দনিয়া বিশ্ববিদ্যালয়সহ স্থানীয় কয়েকটি স্কুল এণ্ড কলেজের শিক্ষার্থীরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আশপাশে থাকা অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও তাদের সাথে যোগ দেয়। এদিন বেলা ১১ টা থেকে শুরু হওয়া কর্মসূচি দিনব্যাপী চলবে বলে জানিয়েছে আন্দোলনকারীরা। এতে রাজধানীপ্রবেশপথ যাত্রাবাড়ী ও আশপাশের এলাকাজুড়ে তীব্র যানজট দেখা দেয়।

মেয়র হানিফ ফ্লাইওভারের প্রবেশধারে অবস্থান নিয়ে সকল যানবাহন বন্ধ করে দিয়েছে কোটা বিরোধী আন্দোলনকারীরা। এতে ঢাকা-চট্টগ্রাম,ঢাকা-সিলেট,ঢাকা-কিশোরগঞ্জ এবং ঢাকা-নারায়নগঞ্জসহ উত্তর-পূর্বাচঞ্চলের যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন। এইসব রোডের যোগাযোগ ব্যবস্থা পুরাদমে বন্ধ হয়ে যায়। আইনশৃঙ্খলা রক্ষায় পর্যাপ্ত পরিমাণ আইন-শৃঙ্খলা বাহিনী ঘটনাস্থলে উপস্থিত রয়েছে। এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা কোটা বাতিল চেয়ে স্লোগান দিচ্ছে। এতে কয়েক শতাধিক বিভিন্ন ধরনের যানবাহন আটকা পড়েছে। চরম ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। তারা পায়ে হেঁটে নিজস্ব গন্তব্য স্থানে যাতায়াত করছে। এ সময় রবিউল আওয়াল নামে একজন যাত্রি বলেন, এ কোনো দেশে আমরা বসবাস করছি। যার যখন যা ইচ্ছে তাই করছে। একইকথা বলেন, আড়াই হাজার থেকে ঢাকায় আসা রহিমা বেগম।

তবে কোটাবিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের বিক্ষোভে ধয্যের পরিচয় দিচ্ছে পুলিশ। শুধু তাই নয়, শিক্ষার্থীদের সড়কে বিশৃঙ্খলা না করারও অনুরোধ জানিয়েছেন যাত্রাবাড়ী থানার অফিসার ইনচার্জ আবুল হাসান। তিনি জানান, সকাল ১১টা থেকেই কোটাবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাজলা অবস্থান নেয়। আমরা প্রথমে তাদের বুঝিয়ে পাঠিয়ে দেই। পরে মিছিলসহকারে আবারো তারা অবস্থান নেন। তিনি বলেন, ডিসি স্যারের নির্দেশনায় আমরা যেকোনো নৈরাজ্য-বিশৃঙ্খলা প্রতিরোধে প্রস্তুত এবং সর্তক আছি। এখনো আমরা চেষ্টা করছি, শিক্ষার্থীরা যেন সড়কে বিশৃঙ্খলা এবং জনদুর্ভোগ সৃষ্টি না করে’ বলেন ওসি আবুল হাসান।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওয়ারী জোনের উপ-পুলিশ কমিশনার ইকবাল হোসেন বলেন, যাত্রাবাড়ীর কাজলা এলাকায় শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করছে। এতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কিছুটা যানজটের সৃষ্টি হয়েছে। শিক্ষার্থীরা যাতে কোনো অনাকাঙ্খিত ঘটনা ঘটনা না পারেন সে বিষয়ে আমরা সতর্ক আছি। একইসঙ্গে আমাদের চেষ্টা রয়েছে, তাদের কিভাবে বুঝিয়ে সড়ক থেকে ফিরিয়ে দেয়া যায়।

 

একুশে সংবাদ/সা.আ

Link copied!