AB Bank
ঢাকা শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসবে সরকার


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০২:৪৯ পিএম, ১৮ জুলাই, ২০২৪
আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসবে সরকার

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সরকার আলোচনায় বসবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। সেই সঙ্গে এ ব্যাপারে হাইকোর্টের বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানকে দিয়ে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সংসদ ভবনের টানেল গেটে আইনমন্ত্রী আনিসুল হক প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ নির্দেশনার কথা সাংবাদিকদের জানান।

তিনি বলেন, আন্দোলনরত শিক্ষার্থীরা যখনই আলোচনায় বসতে রাজি হবেন তখন এ আলোচনা হবে। তিনি জানান, তাকে এবং শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীকে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার জন্য দায়িত্ব দেওয়া হয়েছে।

শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাহারের আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা কোটা সংস্কারের পক্ষে।  

আপিল বিভাগে আগামী ৭ আগস্ট যে শুনানি হওয়ার কথা ছিল, তাও এগিয়ে আনার ব্যাপারে সরকার আপিল করবে বলে জানিয়েছেন তিনি। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে ঘোষণা দিতে বলেছেন যে, আগামী ৭ আগস্ট মামলার যে শুনানি হওয়ার কথা ছিলো, তা যেন এগিয়ে আনার ব্যবস্থা নেওয়া হয়। আমি সেই মর্মে অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দিয়েছি, আগামী রবিবার তিনি সর্বোচ্চ আদালতের আপিল বিভাগে তারা আপিল করবেন, যেন শুনানিটা এগিয়ে আনা হয়। 

শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে গত মঙ্গলবার দেশের বিভিন্ন জায়গায় সংঘর্ষে ছয়জন নিহত হয়েছেন। এ ব্যাপারে হাইকোর্টের বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানকে দিয়ে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী।

কোটা সংস্কারের দাবিতে বেশ কিছুদিন ধরে রাজধানী ঢাকাসহ সারা দেশে আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। এর মধ্যে গত মঙ্গলবার আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের মধ্যে দফায় দফায় সংঘর্ষে তিন জেলায় ৬ জনের মৃত্যু হয়। 

এরপরই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে। হলত্যাগ করতে বলা হয় শিক্ষর্থীদের। বন্ধ করে দেওয়া হয়েছে সিটি এলাকার প্রাথমিক বিদ্যালয়গুলোও।

তবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পরও আন্দোলনকারীরা রাজানীসহ বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে কর্মসূচি চালিয়ে যাচ্ছেন। বৃহস্পতিবার ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালন করছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

একুশে সংবাদ/ন.প্র/জাহা

Link copied!