AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

২৪ ঘণ্টার মধ্যে প্রস্তাব করা হবে জাতীয় সরকারের রূপরেখা: নাহিদ ইসলাম


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৯:৪০ পিএম, ৫ আগস্ট, ২০২৪
২৪ ঘণ্টার মধ্যে প্রস্তাব করা হবে জাতীয় সরকারের রূপরেখা: নাহিদ ইসলাম

আগামী ২৪ ঘণ্টার মধ্যে অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের রূপরেখা পেশ করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। ২৪ ঘণ্টার মধ্যে আন্দোলন ঘিরে গ্রেফতার হওয়া সব বন্দির মুক্তির দাবি জানিয়েছেন তারা।

সোমবার (৫ আগস্ট) রাজধানীর তেজগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম।

তিনি বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে আমরা একটি অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের প্রস্তাব করবো। সেই জাতীয় সরকারে অভ্যুত্থানকারী ছাত্র-নাগরিকদের অংশ থাকবে এবং নাগরিক সমাজসহ বিভিন্ন পেশাজীবী ও বিভিন্ন পক্ষ রয়েছে। সবার প্রতিনিধিত্ব নিশ্চিত করে তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে আমরা অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের রূপরেখা ও সেই সরকারে কারা কারা থাকবেন তাদের নাম ঘোষণা করবো।

নাহিদ ইসলাম বলেন, অভ্যুত্থানকারী ছাত্র-নাগরিকদের সমর্থিত বা প্রস্তাবিত সরকার ছাড়া আমরা কিন্তু আর কোনো সরকার সমর্থন করবো না। সেটা সেনা-সমর্থিত সরকার হতে পারে বা জরুরি অবস্থা দিয়ে রাষ্ট্রপতি-শাসিত সরকার হতে পারে- এ ধরনের সরকারকে বিপ্লবী ছাত্র-জনতা গ্রহণ করবে না।

এই সমন্বয়ক আরও বলেন, যারা এই আন্দোলনে শহীদ হয়েছেন তাদের আমরা জাতীয় বীর হিসেবে ঘোষণা করছি। এছাড়া যারা এই ফ্যাসিস্ট রেজিমে শহীদ হয়েছেন তাদেরও স্মরণ করছি।

তিনি বলেন, ফ্যাসিবাদের দোসররা যেন কোনো সুযোগ না পায় সেজন্য ছাত্র-জনতাকে রাজপথেই থাকতে হবে।

এসময় তিনি ২৪ ঘণ্টার মধ্যে সব রাজবন্দির মুক্তিও দাবি করেন। এসময় সংখ্যালঘুদের সর্বোচ্চ নিরাপত্তার দাবিও জানান তিনি। পাশাপাশি গণমাধ্যমকর্মীদেরও নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানান সমন্বয়ক নাহিদ ইসলাম।

অনেক পক্ষ সুযোগ নিয়ে আন্দোলনকারীদের ওপর দোষ চাপাতে পারে বলেও সবাইকে সতর্ক করেন তিনি। রাষ্ট্রের কোনো সম্পদের ক্ষতি যেন না হয় সে ব্যাপারেও সতর্ক থাকলে রাজপথে ছাত্র-জনতাকে থাকার আহ্বান জানান তিনি।

 

একুশে সংবাদ/এনএস

 

Link copied!