AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি ৭০ টাকা কমলো


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:৩৫ পিএম, ১২ সেপ্টেম্বর, ২০২৪
বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি ৭০ টাকা কমলো

রাজধানীর মিরপুরের বোটানিক্যাল গার্ডেন বা জাতীয় উদ্ভিদ উদ্যানে প্রবেশের ফি পুনর্নিধারণ করা হয়েছে। আজ বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) পরিবেশ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা দীপংকর বর বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে ১১ সেপ্টেম্বর এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১২ বছরের বেশি বয়সীদের জনপ্রতি প্রবেশ ফি ১০০ টাকা থেকে কমিয়ে করা হয়েছে ৩০ টাকা। আর ৬ থেকে ১২ বছর বয়সীদের প্রবেশ ফি করা হয়েছে ১৫ টাকা। শূন্য থেকে ৫ বছর বয়সীদের বোটানিক্যাল গার্ডেনে প্রবেশে কোনো ফি দিতে হবে না। এর আগে ১২ বছরের নিচে প্রত্যেকের প্রবেশ ফি ছিল ৫০ টাকা।  

শিক্ষাপ্রতিষ্ঠান হতে আসা ১০০ জন পর্যন্ত শিক্ষার্থীদের জন্য দলগত ফি ১ হাজার টাকা, ১০১ থেকে ২০০ জনের দল হলে ফি ১ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। বিদেশি পর্যটকদের জন্য জনপ্রতি প্রবেশ ফি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা বা এর সমপরিমাণ ডলার।

এছাড়া উদ্যানে প্রাতভ্রমণের জন্য প্রত্যেক ব্যক্তির বার্ষিক প্রবেশ ফি (কার্ড) ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

নভেম্বর থেকে মার্চ পর্যন্ত সকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত এবং এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত কার্ডধারীরা বোটানিক্যাল গার্ডেনে প্রাতর্ভ্রমণ করতে পারবেন। কার্ড হারিয়ে গেলে কিংবা নবায়নের ক্ষেত্রে ২০০ টাকা ফি দিয়ে নতুন কার্ড নিতে হবে।

মন্ত্রণালয় জানিয়েছে, জনস্বার্থে জারি করা এই প্রজ্ঞাপন অবিলম্বে কার্যকর হবে। এর আগে গত ২১ এপ্রিল এক প্রজ্ঞাপনে মিরপুরের বোটানিক্যাল গার্ডেনে প্রবেশের ফি একলাফে পাঁচগুণ বাড়ায় বিগত সরকার। অন্তর্র্বতী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের নির্দেশনায় এখন প্রবেশ ফি কমানো হয়েছে।


একুশে সংবাদ/ই/প/এন

 

 

 

 

Link copied!