AB Bank
ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ক্ষেপণাস্ত্র তৈরিতে পাকিস্তানকে সহায়তা, চীনা সংস্থাকে নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:৪৪ পিএম, ১৩ সেপ্টেম্বর, ২০২৪
ক্ষেপণাস্ত্র তৈরিতে পাকিস্তানকে সহায়তা, চীনা সংস্থাকে নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরিতে পাকিস্তানকে সহযোগিতা করার অভিযোগ এনে বেশ কয়েকটি চীনা গবেষণা প্রতিষ্ঠান ও কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর স্টেট ডিপার্টমেন্ট এ নিষেধাজ্ঞা আরোপ করে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন, বেইজিং রিসার্চ ইনস্টিটিউট অব অটোমেশন ফর মেশিন বিল্ডিং ইন্ডাস্ট্রি শাহীন-৩ এবং আবাবিল সিস্টেমের জন্য রকেট মোটর পরীক্ষা করার জন্য এবং সম্ভাব্য বড় সিস্টেমের জন্য সরঞ্জাম সংগ্রহের জন্য পাকিস্তানের সঙ্গে কাজ করেছে।

মিলার বলেন, এ নিষেধাজ্ঞা পাকিস্তানভিত্তিক উদ্ভাবনী সরঞ্জাম এবং চীনা নাগরিকের পাশাপাশি চীনভিত্তিক সংস্থা হুবেই হুয়াচংদা ইন্টেলিজেন্ট ইকুইপমেন্ট কোম্পানি, ইউনিভার্সাল এন্টারপ্রাইজ এবং জিয়ান লংডে টেকনোলজি ডেভেলপমেন্ট কোম্পানির ওপরও আরোপ করা হয়েছে। এসব কোম্পানির বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র প্রযুক্তি বিধিনিষেধের পরও জেনেশুনে সরঞ্জাম স্থানান্তর করার অভিযোগ আনা হয়েছে।

এ ধরনের মার্কিন নিষেধাজ্ঞা অবশ্য এটাই প্রথম নয়। এর আগে ২০২৩ সালের অক্টোবরে পাকিস্তানকে ক্ষেপণাস্ত্র তৈরির সরঞ্জাম দিয়ে সহযোগিতা করার অভিযোগ এনে তিন চীনা কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে ওয়াশিংটনে চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেংইউ রয়টার্সকে বলেছেন, চীন দৃঢ়ভাবে একতরফা (মার্কিন) নিষেধাজ্ঞা এবং এখতিয়ারবহির্ভূত এলাকায় হস্তক্ষেপের বিরোধিতা করে। কারণ এ ধরনের কর্মকাণ্ডে আন্তর্জাতিক আইন বা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অনুমোদন নেই।

তিনি বলেন, চীন তার দেশের কোম্পানি ও ব্যক্তিদের অধিকার ও স্বার্থ দৃঢ়ভাবে রক্ষা করবে।


একুশে সংবাদ/যু/প/এন

 



 

Link copied!