AB Bank
ঢাকা রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পুলিশের কাছে তথ্য চেয়েছে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০১:০১ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০২৪
পুলিশের কাছে তথ্য চেয়েছে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় তদন্তের জন্য জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন পুলিশ সদরদপ্তরের কাছে একগুচ্ছ তথ্য চেয়েছে। রোববার (২৯ সেপ্টেম্বর) পুলিশ সদর দপ্তরের মুখপাত্র এআইজি ইনামুল হক সাগর এ তথ্য বলেন, পুলিশ তথ্য সরবরাহ করতে প্রস্তুত।

সূত্রমতে, জাতিসংঘ ১ জুলাই থেকে ১৫ আগস্টের মধ্যে মানবাধিকার লঙ্ঘনের ঘটনার তদন্ত করছে। তারা জানতে চায়, গণ-অভ্যুত্থানের সময় কতজন মারা গেছেন, আহত হয়েছেন কতজন, কতটি মামলা হয়েছে এবং কতজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া, আন্দোলনের সময় পুলিশ কত রাউন্ড গুলি করেছে এবং গুলিবর্ষণের নির্দেশদাতা কে ছিলেন, তা-ও জানতে চাওয়া হয়েছে।

পুলিশ সদর দপ্তর ইতোমধ্যে সারা দেশের ইউনিটগুলোতে তথ্য সংগ্রহের জন্য চিঠি পাঠিয়েছে। সংগ্রহকৃত তথ্য পরবর্তীতে ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের কাছে হস্তান্তর করা হবে।

আরেকটি সূত্র থেকে জানা যায়, ৫ আগস্টের পর পুলিশ বাহিনী অভ্যন্তরীণ আটটি পৃথক সংস্কার কমিটি গঠন করেছে এবং সংস্কারের প্রস্তাবনা নিয়ে বৈঠক করেছে।

জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং দলের সদস্যরা মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের সত্যতা উদঘাটন এবং দায়-দায়িত্ব চিহ্নিতকরণের জন্য ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা, আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তা, চিকিৎসক ও প্রত্যক্ষদর্শীদের সাক্ষাৎকার নেবে। তদন্তের প্রক্রিয়া গোপনীয় থাকবে এবং এই বিষয়ে তদন্ত দলের সদস্যরা গণমাধ্যমের সঙ্গে কথা বলবেন না।

জাতিসংঘের হাইকমিশনার দপ্তরের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রোরি মুঙ্গোভেন ফ্যাক্ট ফাইন্ডিং দলের নেতৃত্বে রয়েছেন।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!