AB Bank
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশ মালয়েশিয়ায় সব এজেন্সির জন্য বাজার উন্মুক্ত চায়


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:৩৬ পিএম, ৫ অক্টোবর, ২০২৪
বাংলাদেশ মালয়েশিয়ায় সব এজেন্সির জন্য বাজার উন্মুক্ত চায়

দেশের সব বৈধ রিক্রুটমেন্ট এজেন্সির জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খুলে দিতে দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমকে অনুরোধ করেছে বাংলাদেশ। শনিবার (৫ অক্টোবর) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের সুরক্ষা ও কল্যাণ বিষয়ে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এবং মালয়েশিয়ার পারকেসার মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ কথা জানান প্রবাসী কল্যাণ উপদেষ্টা আসিফ নজরুল।

আসিফ নজরুল জানান, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে আমরা তিনটি বিষয় বলেছি। একটা হচ্ছে বন্ধ বাজার ওপেন করা, যেন নতুন করে কর্মী যেতে পারে। দ্বিতীয় হচ্ছে ১০০ জনের যে সিন্ডিকেট ছিল সেটা সবার জন্য ওপেন করে দেওয়া, সব রিক্রুটমেন্ট এজেন্সির জন্য ট্রান্সপারেন্ট বা স্বচ্ছ করা। আর কর্মীদের বেতন বাড়ানোর বিষয়ে বলেছি।

প্রসঙ্গত, চার মাস আগে ভিসা পাওয়া এবং সব প্রক্রিয়া সম্পন্ন করার পরও মালয়েশিয়ার বেঁধে দেওয়া সময়ের মধ্যে (৩১ মে ২০২৪) দেশটিতে যেতে পারেননি বাংলাদেশের ১৭ হাজারের বেশি কর্মী।

গতকাল শুক্রবার ৫ ঘণ্টার জন্য ঢাকা সফর করে গেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। তিনি ঘোষণা দিয়েছেন, এসব কর্মী দেশটিতে যাওয়ার সুযোগ পাবেন।

এ প্রসঙ্গে প্রবাসী কল্যাণ উপদেষ্টা বলেন, আনোয়ার ইব্রাহিম ঘোষণা দিয়েছেন ১৮ হাজার বাংলাদেশিকে মালয়েশিয়া যাওয়ার সুযোগ দেওয়া হবে। এই ১৮ হাজার কিন্তু নতুন লোক বা নতুন চাকরি না। মালয়েশিয়া সরকার ৩১ মে একটা তারিখ দিয়েছিল, ওই তারিখের মধ্যে দেশটিতে প্রবেশ করতে হবে। নানান জটিলতার কারণে ১৭ হাজার প্লাস কর্মী যেতে পারেননি। ওনাদের ওয়ার্ক পারমিট হয়েছে, চুক্তি হয়েছে, ভিসা হয়েছে। কিন্তু ওনারা যেতে পারেননি।  

আসিফ নজরুল বলেন, দ্বিপাক্ষিক আলোচনার আগে স্যার (ড. ইউনূস) আমাকে বললেন, তোমার ১৮ হাজারের কথা বলে দিয়েছি। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নিজে থেকে আলোচনায় ১৮ হাজার শ্রমিকের যাওয়ার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছেন। প্রতিশ্রুতি মানে কিন্তু নিশ্চিত না। মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশন আছে, এটার মাধ্যমে এই প্রতিশ্রুতিটাকে যত দ্রুত সম্ভব কার্যকর করার চেষ্টা করব আমরা।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!