AB Bank
ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দুর্নীতি কমেছে, চাঁদাবাজি কমেনি : ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:১০ পিএম, ৭ অক্টোবর, ২০২৪
দুর্নীতি কমেছে, চাঁদাবাজি কমেনি : ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ

সারাদেশে দুর্নীতির পরিমাণ কিছুটা কমলেও চাঁদাবাজি কমেনি বলে জানিয়েছেন পরিকল্পনা ও শিক্ষা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ। আজ সোমবার (৭ অক্টোবর) একনেক সভাশেষে তিনি এ তথ্য জানিয়েছেন।

উপদেষ্টা বলেন, অন্তর্বর্তী সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে দেশের পরিস্থিতি পাল্টাতে শুরু করেছে। এতে কিছুটা কমেছে দুর্নীতির পরিমাণ। তবে চাঁদাবাজি এখনও রয়ে গেছে। তেমন একটা কমেনি। এসময় জাপানি ঋণ নিরাপদ উল্লেখ করে উপদেষ্টা বলেন, জাপানি ঋণে বাস্তবায়িত কোনো প্রকল্পে দুর্নীতি হয়েছে বলে মনে হয় না। জাপানের প্রকল্পে সুদও কম।
 
সারাদেশে সরকারি গাড়ির হিসাব করা হবে বলেও জানান ড. ওয়াহিদউদ্দিন। তিনি বলেন, আমরা দেখেছি এক কর্মকর্তা তিনটি গাড়ি ব্যবহার করেন। নিজের গাড়ি টেকে বেশি দিন, কিন্তু সরকারি গাড়ি দ্রুত নষ্ট ও অপচয় হয়। সারা দেশে কতগুলো গাড়ি আছে তার একটা হিসাব করব।

খুব শিগগিরই তথ্য জোগাড় করা হবে জানিয়ে তিনি বলেন, কত গাড়ি কীভাবে ব্যবহার হয়, কারা ব্যবহার করে সব হিসাব হবে। কোনো সরকারি গাড়ি নষ্ট হলে কীভাবে ব্যবহার করা যায়, তা ক্ষতিয়ে দেখা হবে।

তিনি বলেন, ঢাকার বাইরে সিটি করপোরেশন ও পৌরসভায় নাগরিক সুযোগ সুবিধা বাড়িয়ে রাজধানীকে বিকেন্দ্রীকরণ করা হবে। একনেকে প্রকল্প পাস হয়েছে, পরে বিস্তারিত আলাপ-আলোচনা করে পরিকল্পনা হাতে নেয়া হবে।  নীতিমালা করে দেয়া হবে যেন কোনো সরকার ইচ্ছামতো পরিবর্তন করতে না পারে।

একনেকে প্রকল্পগুলোর সময় বাড়ানো হয়েছে জানিয়ে উপদেষ্টা আরও বলেন, চলতি প্রকল্পগুলো সংশোধন করা হচ্ছে। তাই সময় লাগছে। বেসরকারি খাতের বিনিয়োগ কম হয়, প্রকল্প ধীরগতিতে এগোলে অর্থ প্রবাহ বাড়বে না। অর্থ প্রবাহ বাড়াতে আগের প্রকল্পের কাজ এগোতে হবে, নতুন কিছু প্রকল্প হাতে নিতে হবে।
 
এর আগে অন্তর্বর্তী সরকার ক্ষমতা গ্রহণের পর দ্বিতীয়বারের মতো জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভা (একনেক) অনুষ্ঠিত হয়েছে। এ সভায় ২৪ হাজার ৪১৩ কোটি টাকা ব্যয়ে ৪টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

এ সম্পর্কে উপদেষ্টা জানান, এর মধ্যে সরকারি তহবিল থেকে অর্থায়ন হবে ৭ হাজার ৭৪৬ কোটি ৬৬ লাখ টাকা। আর বিদেশি ঋণ ও অনুদান ১৬ হাজার ১২ কোটি ৩৩ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়ন ৬৫৩ কোটি ৯৫ লাখ টাকা।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!