AB Bank
ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সেন্টমার্টিন নিয়ে যা জানালেন পরিবেশ উপদেষ্টা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:১৭ পিএম, ৭ অক্টোবর, ২০২৪
সেন্টমার্টিন নিয়ে যা জানালেন পরিবেশ উপদেষ্টা

সেন্টমার্টিনে সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ, পর্যটকের সংখ্যা সীমিত এবং দ্বীপে যাত্রিযাপন নিষিদ্ধসহ বেশ কিছু পদক্ষেপ বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

সোমবার (৭ অক্টোবর) সচিবালয়ে নিজ অফিস কক্ষে সেন্টমার্টিনের পরিবেশবান্ধব পর্যটন ব্যবস্থা ও জীববৈচিত্র্য রক্ষার বিষয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন তিনি।

উপদেষ্টা বলেন, ‘সেন্টমার্টিন, কক্সবাজার এবং কুয়াকাটাকে সিঙ্গেল ইউজ প্লাস্টিকমুক্ত করার উদ্যোগ নেয়া হচ্ছে। এই প্রবাল দ্বীপ আমাদের দেশে একটিই আছে, তাই একে রক্ষা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।’

তিনি বলেন, সিঙ্গেল ইউজ প্লাস্টিক নিষিদ্ধ করতে আগের নির্দেশিকাগুলো মানতে হবে। এ ছাড়া পর্যটন মৌসুম শুরুর আগেই হোটেল মালিক, টুর অপারেটর ও পর্যটন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

রিজওয়ানা হাসান বলেন, সেন্টমার্টিনকে ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাঁচিয়ে রাখতে চাই। দ্বীপটিকে একটি কোলাহলমুক্ত এলাকা হিসেবে দেখতে চাই।

পরিবেশ উপদেষ্টা বলেন, ২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে সভায় সিদ্ধান্ত হয় যে সেন্টমার্টিন দ্বীপে প্রবেশের ক্ষেত্রে রেজিস্ট্রেশন করতে হবে এবং পর্যটক সংখ্যা সর্বোচ্চ ১ হাজার ২৫০ জন হতে হবে। এটা বাস্তবায়ন করবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ও জেলা প্রশাসক। এটা নতুন কোনো আবিষ্কৃত সিদ্ধান্ত নয়।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!