AB Bank
ঢাকা বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

খাদ্য অপচয় কমানোর তাগিদ কৃষি উপদেষ্টার


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:২১ পিএম, ১৬ অক্টোবর, ২০২৪
খাদ্য অপচয় কমানোর তাগিদ কৃষি উপদেষ্টার

খাদ্য পণ্যের অপচয় কমাতে আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। বুধবার (১৬ অক্টোবর) বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে কৃষি মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান  তিনি।

কৃষি উপদেষ্টা বলেন, খাদ্য অপচয় দিনের পর দিন বাড়ছে। খাদ্য সংকটের বড় একটা কারণ খাবার নষ্ট করা। খাদ্য অপচয় রোধে সবাইকে সচেতন হতে হবে। মিলে চাল কেটে মিনিকেটের মতো চিকন চাল বাজারজাতকরণের কারণে প্রতিবছর এক কোটি টন চাল অপচয় হচ্ছে। এটি খাদ্য উৎপাদনের সাফল্য ম্লান করে দিচ্ছে বলে মনে করেন তিনি।

লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী আরও বলেন, প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগে বাংলাদেশের কৃষি উৎপাদন ঝুঁকির মধ্যে পড়ছে। প্রতিকূলতা মোকাবিলা করে কৃষি উৎপাদন বাড়াতে কাজ করছে সরকার। তবে খাদ্য পণ্যের সংগ্রহোত্তর ক্ষতি এবং অপচয় কমাতে হবে।

এসময় বৈজ্ঞানিক উপায়ে কৃষিকাজ করা এবং দেশের বড় বড় বাণিজ্যিক প্রতিষ্ঠানকে কৃষিতে বিনিয়োগের আহ্বান জানান এ উপদেষ্টা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সচিব ড. মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ান। বিশেষ অতিথি ছিলেন খাদ্য সচিব মাসুদুল হাসান ও বিশ্ব খাদ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. জিয়াওকুন শি।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!