AB Bank
ঢাকা শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

উপদেষ্টা পরিষদ বড় হচ্ছে, রদবদলের সম্ভাবনা একাধিক মন্ত্রণালয়ে


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৯:৪১ পিএম, ১৮ অক্টোবর, ২০২৪
উপদেষ্টা পরিষদ বড় হচ্ছে, রদবদলের সম্ভাবনা একাধিক মন্ত্রণালয়ে

সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগে কাজ করার পূর্ব অভিজ্ঞতা আছে এমন আরও কয়েকজন নতুন মুখ বর্তমান অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদে যুক্ত করার ব্যাপারে জোর আলোচনা চলছে। এছাড়া মন্ত্রণালয় ও বিভাগ বিতরণেও আসতে পারে রদবদল। এ ব্যাপারে সব রকমের প্রস্তুতিও নিয়ে রাখা আছে মন্ত্রিপরিষদ বিভাগের।

সব ঠিকঠাক থাকলে চলতি মাসেই ড. মুহাম্মদ ইউনূস নেতৃত্বাধীন উপদেষ্টা পরিষদে কিছু নতুন মুখ যোগ হতে পারে বলে জানা গেছে সচিবালয় সূত্রে। মূলত, প্রশাসনিক কার্যক্রমে গতি আনতেই এ পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে দাবি সূত্রগুলোর।

নাম প্রকাশে অনিচ্ছুক সচিবালয়ের একাধিক কর্মকর্তা জানান, বর্তমানে অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টারা দুই বা ততোধিক মন্ত্রণালয় পরিচালনা করছেন। এর ফলে প্রশাসনিক কর্মকাণ্ডে ধীরগতি লক্ষ করা যাচ্ছে। যেসব উপদেষ্টা গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়সহ একাধিক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন, তাদের কাজের চাপ কমাতে নতুন উপদেষ্টা যুক্ত করার বিষয়ে আলোচনা চলছে। তবে, এক্ষেত্রে অবশ্যই সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগে কাজ করার পূর্ব অভিজ্ঞতাকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রিপরিষদ বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, কত দিনের মধ্যে উপদেষ্টা পরিষদ সম্প্রসারণ হবে, তার সঠিক তারিখ জানা যায়নি। তবে চলতি মাসের মধ্যেই নতুন উপদেষ্টা নিয়োগ দেওয়া হতে পারে। এই বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ প্রস্তুতি নিয়ে রেখেছে।

নতুন উপদেষ্টাদের সংখ্যা কত হবে, সে বিষয়েও নির্দিষ্ট করে কিছু জানাতে পারেননি তিনি। তবে, জোর আলোচনায় রয়েছে, বাণিজ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, সড়ক পরিববহন ও সেতু মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয়, শিক্ষা অথবা পরিকল্পনা মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

সচিবালয়ের সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আওয়ামী লীগ সরকারের আমলে নিয়োগ পাওয়া সচিব, দপ্তর প্রধান ও প্রশাসনের অন্যান্য কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অসহযোগিতার অভিযোগ উঠেছে। ফলে কাজের গতি অনেকটা কম লক্ষ করা যাচ্ছে। এ অবস্থায় নতুন উপদেষ্টা নিয়োগের পর প্রতিটি মন্ত্রণালয়ের অভ্যন্তরে প্রশাসনিক কাজ ও নজরদারিতে গতি আসবে বলে আশা করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

কিছুদিন আগেই বিভিন্ন মন্ত্রণালয়ের প্রশাসনে স্থবিরতা নিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেন, ১৬-১৭ বছরের বিষয়ের সমস্যা অল্প সময়ে সমাধান করা সম্ভব নয়। একটু সময় লাগবে।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!