AB Bank
ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৫ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
ঘূর্ণিঝড় ‌‌‘ডানা’

বঙ্গোপসাগরে লঘুচাপ, ৭ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:৫৫ পিএম, ২১ অক্টোবর, ২০২৪
বঙ্গোপসাগরে লঘুচাপ, ৭ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা

বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগরে অবস্থানরত লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। সোমবার (২১ অক্টোবর) বিকেলে আবহাওয়ার সামুদ্রিক সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়। এদিকে ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘ডানা’।


এদিকে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ জানিয়েছেন, বঙ্গোপসাগরে সৃষ্টি হতে যাওয়া সম্ভাব্য ঘূর্ণিঝড় ডানা বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দিবাগত রাতে উপকূলে আঘাত আনতে পারে।

তিনি আরও জানান, এটি তীব্র ঘূর্ণিঝড় হিসেবে ১১০ থেকে ১২০ কিলোমিটার গতি নিয়ে স্থলভাগে আছড়ে পড়তে পারে। বাংলাদেশের সাতক্ষীরা ও খুলনা জেলার উপকূলে এবং পশ্চিমবঙ্গের মেদেনিপুর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলায় এটি আঘাত হানতে পারে। এ সময় জোয়ার থাকলে উপকূল এলাকায় সর্বোচ্চ ৭ থেকে ৮ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে বলেও আশঙ্কা করেছেন তিনি।

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সুন্দরবন এলাকার ওপর দিয়ে ডানা স্থলভাগে উঠে আসতে পারে বলেও জানান তিনি।

কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র বিশ্লেষণ করে জানান, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি গত ২৪ ঘণ্টায় শক্তি অর্জন করে সোমবার বিকেল ৪টার সময় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। বিকেল ৪টার সময় সুস্পষ্ট লঘুচাপটির কেন্দ্র প্রায় ১৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৯২ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশের উপরে অবস্থান করছে। সুস্পষ্ট লঘুচাপটির কেন্দ্রের চার পাশে বায়ুর গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ৫০ কিলোমিটার।

আগামী ২৩ অক্টোবর দিবাগত রাত ১২টার পর থেকে ২৪ অক্টোবর সন্ধ্যা ৬টার মধ্যে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা বিভাগের ওপর দিয়ে সরাসরি তীব্র ঘূর্ণিঝড় হিসেবে স্থলভাগে আঘাত করার প্রবল আশঙ্কা করা যাচ্ছে।

জোয়ারের সময় ডানা স্থলভাগে উঠলে সাতক্ষীরা, খুলনা, ও বাগেরহাট জেলায় স্বাভাবিকের চেয়ে ৭ থেকে ৮ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। আর ভাটার সময় হলে ৩ থেকে ৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাস হওয়ার আশঙ্কার রয়েছে। এছাড়া বরগুনা, পটুয়াখালী, ভোলায় জেয়ারের সময় ৫ থেকে ৬ ফুট বেশি এবং ভাটায় ১ থেকে ৩ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।

অন্যদিকে নোয়াখালী ও চট্টগ্রামে জোয়ারের সময় ৩ থেকে ৫ ফুট বেশি ও ভাটায় ২ থেকে ৩ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। এছাড়া কক্সবাজারে জোয়ারের বেলায় ২ থেকে ৪ ফুটের বেশি এবং ভাটায় ১ থেকে ৩ ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। 

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!