AB Bank
ঢাকা শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ধানমন্ডি ৩২ নম্বরে যেতে বাধা, জাতিকে কি বার্তা দিচ্ছে ছাত্র-জনতা


Ekushey Sangbad
বেলায়েত হোসেন, ঢাকা
০৫:২০ পিএম, ১৫ আগস্ট, ২০২৪
ধানমন্ডি ৩২ নম্বরে যেতে বাধা, জাতিকে কি বার্তা দিচ্ছে ছাত্র-জনতা

রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাড়ির দিকে কাউকে যেতে দেওয়া হচ্ছে না। সন্দেহভাজন কাউকে দেখলেই মারধর করা হচ্ছে। এর আশপাশ থেকে ১০ জনকে আটক করে পুলিশে সোপর্দ করেছে বাধা দেওয়া লোকজন। বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ধানমন্ডি ৩২ নম্বর এলাকায় এই চিত্র দেখা গেছে।

দেখা যায়, ধানমন্ডি ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাড়ির সামনে ও আশপাশের এলাকায় অনেক মানুষ লাঠি, বাঁশ, পাইপ নিয়ে অবস্থান করছেন। কেউ এই এলাকায় এলেই তাঁদের থামিয়ে নানান কথা জিজ্ঞাসাবাদ করছেন তারা। তারা এখানে আসছেন কেন, কোথায় যাচ্ছেন, কেন এসেছেন,,,,। এমনকি পরিচয়পত্র, মোবাইল ফোন পর্যন্ত দেখা হচ্ছে।

এদিকে ধানমন্ডি ৩২ নম্বরে শেখ মুজিবুর রহমানের বাড়িতে শ্রদ্ধা জানাতে গিয়ে বাধার সম্মুখীন হয়েছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী। এসময় তার গাড়ি ভাঙচুর করা হয়। বৃহস্পতিবার ৩২ নম্বরে শ্রদ্ধা জানাতে গেলে এই ঘটনা ঘটে।

এই বিষয়ে কাদের সিদ্দিকী গণমাধ্যমকে বলেন, সেখানে অনেক উত্তেজিত লোকজন দেখলাম, ছাত্রদের দেখলাম। আমাকে বলেছে আপনি চলে যান, আমি চলে এসেছি। আমার গাড়ি ভাঙচুর হয়েছে। তবে উদ্ভূত পরিস্থিতির জন্য আওয়ামী লীগকেই দায়ী করে কাদের সিদ্দিকী বলেন, যখন কোনো অন্যায় কাজ বেশি হয়, তখন দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়। ছাত্ররা যে বিজয় অর্জন করেছে সেটি ঐতিহাসিক বিজয়। এটাকে ধরে রাখতে হলে ছাত্রদের সহনশীলতার পরিচয় দিতে হবে। এসময় দ্রুত পরিস্থিতি স্থিতিশীল করার উদ্যোগ নিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি। কাদের সিদ্দিকী বলেন- সরকারি ছুটি এবং শোক দিবস এক নয়। সরকার বদল হলে ছুটি বাতিল হতে পারে। কিন্তু সাধারন মানুষ ধানমন্ডি ৩২ নম্বরে যাবে এতে বাধা দেয়াটা জাতিকে ভিন্ন ম্যাসেস দেয়। তিনি সবার উদ্ধে।

আজ ৩২ নম্বর সড়কের আশপাশের এলাকা থেকে ১০ ব্যক্তিকে আটক করে পুলিশে সোপর্দ করে ছাত্র-জনতা। বৃহস্পতিবার সকাল থেকে বেলা সাড়ে ১১টা নাগাদ এই ১০ জনকে আটক করে ধানমন্ডি থানার পুলিশের কাছে সোপর্দ করা হয়। ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমরান হোসেন গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক ফুল দিকে আশাব্যক্তি আক্ষেপ করে বলেন, স্বাধীন বাংলাদেশের মত জায়গায় জাতির জনককে ফুল দেওয়া যাবে না এটার চেয়ে দু:খ্যজনক আর কিছু হতে পারে না। আর যে যাই করুক বঙ্গবন্ধু সবার উর্ধে- এটা আমাদের মনে রাখা উচিত।

গতকালকেও রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে জাতীয় পুরষ্কার প্রাপ্ত অভিনেত্রী রোকেয়া প্রাচীর ওপরে হামলার হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাসভবনে প্রদীপ প্রজ্বালনের সময় এ হামলা হয়। এই অভিনেত্রী ১৫ আগস্টের শোক দিবস উপলক্ষে ফেসবুকে সেখানে অবস্থান কর্মসূচি ঘোষণা দিয়েছিলেন। সন্ধ্যা নাগাদ সেখানে শাতধিক সাংস্কৃতিকর্মীরা জড়ো হন। এছাড়াও সেখানে মিডিয়া কর্মীরাও ছিলেন।
প্রত্যক্ষদর্শীরা জানান, প্রদীপ প্রজ্বালনের সময় ৩০-৩৫ জনের একটি দল লাঠিসোটা নিয়ে সবাইকে হুমকি দেয়। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতি ভাঙচুর করে। রোকেয়া প্রাচী সেটি ঠিক করতে গেলে তাকে লাঠি দিয়ে মারতে থাকে যুবকেরা। একের পর এক আঘাতে অভিনেত্রী লুটিয়ে পড়েন। পরে তাকে দ্রুত সহশিল্পীরা সেখান থেকে সরিয়ে নেন।হামলার বিষয়ে রোকেয়া প্রাচী বলেন, সন্ধ্যা সোয়া ৭টার দিকে আমাদের ওপরে অতর্কিত হামলা হয়। আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছিলাম। হঠাৎ আমাদের ঘিরে ধরে বেধড়ক পেটানো হয়। যারা পিটিয়েছে তারা আমাকে টার্গেট করে এসেছে। প্রত্যেককে আমার শিক্ষিত মনে হয়েছে। তারা খুব শুদ্ধ ভাষায় কথা বলেছে। তাদের কথাবার্তা শুনেই বুঝেছি তারা দুষ্কৃতকারী নন।

১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী। ১৯৭৫ সালের এই দিনে বিপথগামী একদল সেনাসদস্য ধানমন্ডি ৩২ নম্বর সড়কের এই বাড়িতেই বঙ্গবন্ধুকে নির্মমভাবে সপরিবার হত্যা করেন। আওয়ামী লীগ সরকারের গত প্রায় ১৫ বছরের শাসনকালে প্রতিবছর ১৫ আগস্ট বহু মানুষ ধানমন্ডি ৩২ নম্বরে আসতেন বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে। সম্প্রতি ছাত্র-জনতার আন্দোলনের মুখে ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন ঘটে। শেখ হাসিনা দেশ ছেড়ে ভারতে চলে যান। এদিন ৩২ নম্বরের এই বাড়িতে আগুন দেওয়া হয়।

আওয়ামী লীগ ও দলটির সহযোগীরা ১৫ আগস্টে ‘পাল্টা অভ্যুত্থানের’ চেষ্টা করতে পারেন-এমন খবর পেয়েছে বলে দাবি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কেরা বলেছেন, কেউ এ ধরনের কোনো চেষ্টা করলে প্রতিহত করা হবে। আজ সবাইকে রাজপথে থাকার আহ্বান জানিয়েছেন তাঁরা।

 

লেখক: সিনিয়র সাংবাদিক

সর্বোচ্চ পঠিত - মতামত

Link copied!