AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
মার্কিন প্রতিনিধিদলকে কাদের

সমঝোতা বা আপস সম্ভব নয়


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:২১ পিএম, ৯ অক্টোবর, ২০২৩
সমঝোতা বা আপস সম্ভব নয়

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মার্কিন প্রতিনিধি দল নির্বাচন এর প্রশ্নে কোনো কম্প্রোমাইজ অ্যান্ড অ্যাডজাস্টমেন্টের সুযোগ আছে কিনা জানতে চেয়েছে। আমরা বলেছি, সংবিধান লঙ্ঘন করে ছাড়, সমঝোতা বা আপস সম্ভব নয়।

 

সোমবার (৯ অক্টোবর) রাজধানীর বনানীতে হোটেল শেরাটনে বাংলাদেশে সফররত মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের সদস্যদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

 

বৈঠক শেষে ওবায়দুল কাদের বলেন, তারা আমাদের থেকে জানতে চেয়েছে, নির্বাচন এর প্রশ্নে কোনো ছাড়ের সুযোগ আছে কিনা? আমরা বলেছি, বিরোধীদের দাবি শেখ হাসিনাকে পদত্যাগ করতে হবে, তত্ত্বাবধায়ক সরকার দিতে হবে, নির্বাচন কমিশন ভেঙে দিতে হবে- সংবিধান লঙ্ঘন করে এসব দাবি মানা সম্ভব নয়। সংবিধান লঙ্ঘন করে ছাড়, সমঝোতা বা আপস সম্ভব নয়।

 

কাদের বলেন, তাদের কথাবার্তা আমাদের কাছে খুব ইতিবাচক মনে হয়েছে। তারা কোনো পক্ষ নিয়ে কথা বলেছেন এমন মনে হয়নি। আমরা আমাদের টকশো, টেলিভিশনে দেখি উপস্থাপক পক্ষ নিয়ে ফেলে, কিন্তু এই প্রতিনিধি দল কারো পক্ষে মনে হয়নি। তারা ভায়োলেন্সের আশঙ্কা আছে কিনা, পর্যবেক্ষণ করছেন।
 

ওবায়দুল কাদের বলেন, বিএনপিসহ বিভিন্ন দল যা বলেছে, আমরা জবাব তাদের জানিয়েছি। আইনের ভুল ব্যাখ্যা ও তথ্যের সঠিকতা নিয়েও জানিয়েছি। এমন গুজব তারা ছড়িয়েছে, তার জবাব তো আমাদের দিতেই হয়। তারা এখানে মধ্যস্থতা করতে আসেনি। একটা অবাধ সুষ্ঠু ও সুন্দর নির্বাচন চায়। আমরা বলেছি, এটা আমরাও করতে বদ্ধপরিকর।

 

তিনি বলেন, প্রতিনিধিদলকে আমাদের অবস্থান পরিষ্কার করেছি। গণতন্ত্রের চ্যালেঞ্জ নিয়ে কথা হয়েছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে জাতির কাছে প্রধানমন্ত্রীর যে অঙ্গীকার, তা আমরা প্রতিনিধিদলকে জানিয়েছি।

 

ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে বাংলাদেশে সফররত মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের সদস্যদের সঙ্গে বৈঠক শুরু সোমবার (৯ অক্টোবর) বেলা ১২টায় রাজধানীর শেরাটন হোটেলে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে প্রতিনিধি দলটি বৈঠকে অংশ গ্রহণ করে।

 

এ বৈঠকে যারা অংশ নেন তারা হলেন-আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মোহাম্মদ ফারুক খান, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমদ, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য ড. মোহাম্মদ আরাফাত।

 

আওয়ামী লীগের প্রতিনিধি দল প্রবেশের পর দুপর ১২টা ১৬ মিনিটে হোটেলে উপস্থিত হন মার্কিন প্রাক-নির্বাচন বিষয়ক পর্যবেক্ষক দলের সদস্যা।

 

এ দলে ছিলেন-মারিয়া চিন আব্দুল্লা, মারিও মাইত্রি, জেমি ক্যানডেন্স সাক্স স্পাইকারম্যান, আকাশ সিসাসাই কুলোরি, ডেনিয়েল মাইকেল রেইলি, জিওফ্রে পিটার ম্যাকডোনাল্ট।


একুশে সংবাদ/ম.ন.প্র/জাহা

Link copied!