AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
দলীয় মনোনয়ন কিনলেন শমসের মবিন চৌধুরী

তৃণমূল বিএনপি হবে প্রধান বিরোধীদল: তৈমূর


Ekushey Sangbad
আমিনুল হক ভূইয়া
০৭:৪২ পিএম, ১৯ নভেম্বর, ২০২৩
তৃণমূল বিএনপি হবে প্রধান বিরোধীদল: তৈমূর

বিশিষ্ট রাজনীতিক, সাবেক মন্ত্রী এবং বিএনপির প্রথম স্ট্যান্ডিং কমিটির সদস্য বিশিষ্ট আইনজীবী ব্যারিষ্টার নাজমুল হুদার হাত ধরে ২০১৫ সালে যাত্রা শুরু হয়েছিল তৃণমূল বিএনপির। দেখতে দেখতে ৯ বছরে পা রাখল দলটি। তৃণমূল বাংলাদেশ জাতীয় দল হলেও তৃণমূল বিএনপি নামে সর্বাধিক পরিচিত এই রাজনৈতিক দল। এটি নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধিত দল।

গত সেপ্টেম্বরে প্রথম কাউন্সিল অধিবেশনে নতুন চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন বিএনপি থেকে পদত্যাগী ভাইস চেয়ারম্যান শমশের মুবিন চৌধুরী, মহাসচিব হয়েছেন বিএনপি থেকে বহিষ্কৃত অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার। তৃণমূল বিএনপি প্রতিষ্ঠার পর ব্যাপক আলোচনায় আসে।

১৫ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল ঘোষণার পর থেকেই দেশজুড়ে নির্বাচনি দামামা বেজে ওঠে। চারিদিকে সাজ সাজ রব ওঠে। বিরোধী রাজনৈতিক দলের অবরোধ-হরতাল কর্মসূচি এখন আর হালে পানি পাচ্ছে না। বিরোধী রাজনৈতিক দলের লাগাতার কর্মসূচির মধ্যে উৎসব মুখর পরিবেশে শনিবার (১৮ নভেম্বর) নিজের মনোনয়ন ফরম কিনেন এবং দলীয় মনোনয়ন ফরম বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেন শেখ হাসিনা।

মূলত জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় মনোনয়নপত্র সংগ্রহের পর নির্বাচনি স্রোতে ভেসে যায়  বিরোধী রাজনৈতিক দলের আন্দোলন। ২৮ অক্টোবর বিএনপির মহাসমবেশ ঘিরে আশান্তির পর ২৯ অক্টোবর একদিনের হরতালের ডাক দেয় বিএনপি-জামায়াত ও সমমনা রাজনৈদিক দল।

পরবর্তীতে লাগাতার অবরোধ কর্মসূচি পালন করে দলটি। কিন্তু কোন কর্মসূচিই তেমন কোন সাড়া ফেলতে পারেনি। এর মধ্যে জ্বালাও-পোড়াও এবং পুলিশ হত্যা মামলায় বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরসহ বেশ কয়েকজন নেতা আটক হয়ে কারাগারে যান। ২৮ অক্টোবর থেকে নয়াপল্টনে বিএনপি কার্যালয় বন্ধ রয়েছে।  

এমন পরিস্থিতিতে খোশ মেজাজে রাজনৈতিক অঙ্গণে সারা ফেলে দিয়েছে তৃণমূল বিএনপি। ঢাকার তোপখানা রোডের মেহেরবা প্লাজার তৃণমূলের কার্যালয় ঘিরে এখন জমজমাট পরিবেশ বিরাজ করছে। এরই মধ্যে ৮৪ জন তৃণমূলের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। 

রোববার (১৯ নভেম্বর)  তৃণমূল বিএনপির মহাসচিব তৈমূর আলম খন্দকার বলেন, আমরা জোটবদ্ধভাবে ৩০০ আসনে নির্বাচন করবো। অনেক দল আমাদের সঙ্গে যোগাযোগ করছে। শক্তিশালী জোট গঠন করে নির্বাচনের মাধ্যমে সরকার গঠন করবো। আর যদি নাও পারি আমরা হবো প্রধান বিরোধীদল।

তিনি বলেন, মনোনয়ন ফরম বিতরণে আমরা ব্যাপক সাড়া পাচ্ছি। সাবেক সংসদ সদস্য, মেয়র, বর্তমান উপজেলা চেয়ারম্যান এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা তৃণমূল বিএনপির ফরম সংগ্রহ করেছেন। তারা মনে করে তৃণমূল বিএনপির জনগণের ব্যাপক সাড়া আছে নির্বাচনে ভালো করবে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-৬ থেকে প্রতিদ্বন্দ্বিতার লক্ষ্যে দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তৃণমূল বিএনপির চেয়ারপারসন শমসের মবিন চৌধুরী।

নির্বাচন গ্রহণযোগ্য হবে কি না এমন প্রশ্নের জবাবে শমসের মবিন চৌধুরী বলেন, আন্তর্জাতিক মহলের একটি অংশের উদ্বেগের কথা আমরা শুনে থাকি। যারা পশ্চিমা বিশ্ব বলে পরিচিত, একদিকে গণহত্যায় সমর্থন দেয়, অন্যদিকে গণতন্ত্রের কথা বলে। এর বাইরে আন্তর্জাতিক মহলের বড় অংশটিই মনে করে, নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। বৈশ্বিক রাজনীতি ও অর্থনীতিতে বাংলাদেশের অংশীদারত্বের সিদ্ধান্ত জনগণ নেবে।

এর আগে, শনিবার (১৮ নভেম্বর) থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণে মনোনয়নপত্র বিক্রি শুরু করেছে নির্বাচন কমিশনের সদ্য নিবন্ধনপ্রাপ্ত দল তৃণমূল বিএনপি। রোববার দ্বিতীয় দিনে মোট ৬০টি মনোনয়নপত্র ফরম বিক্রি হয়েছে।  সোমবার (২০ নভেম্বর) পর্যন্ত চলবে দলের মনোনয়নপত্র বিক্রি কার্যক্রম। ২১ নভেম্বর সকাল ১০টা থেকে দলীয় মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ শুরু হবে বলে জানিয়েছেন দলের ভাইস চেয়ারপারসন ও মিডিয়া উইং চিফ সালাম মাহমুদ।

 


একুশে সংবাদ/এএইচবি/জাহা  
 

Link copied!