AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তিস্তা চুক্তি সমাধানের মূল প্রতিবন্ধকতা মমতা: কাদের


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৬:২৯ পিএম, ১ জুলাই, ২০২৪
তিস্তা চুক্তি সমাধানের মূল প্রতিবন্ধকতা মমতা: কাদের

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিস্তার অভিন্ন পানিবণ্টন চুক্তি সমাধানের মূল প্রতিবন্ধকতা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ভারতের নতুন সরকার আশ্বস্ত করেছে দুদেশের অভিন্ন সমস্যা সমাধান করার। তবে রাজ্য সরকার না চাইলে কেন্দ্রীয় সরকার অনেক কিছুই করতে পারে না।

সোমবার (১ জুলাই) বিকেলে রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে দলের ৭৫ বছর পূর্তিতে আলোচনা সভায় এই মন্তব্য করেন তিনি।

বিএনপি নেতাদের চোখে ঘুম নাই উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, মির্জা ফখরুলের মনে অশান্তির আগুন। লন্ডনের ফরমানে বিএনপির ইন আউট চলছে। যারা নিজেদেরই বিশ্বাস করে না, তারা আওয়ামী লীগের বিরুদ্ধে কীভাবে আন্দোলন করবে?

বিএনপি নরেন্দ্র মোদির কাছে ভারতের দাসত্ব চেয়েছে দাবি করে কাদের বলেন, ‘ভারতীয় হাইকমিশনে গিয়ে ধরনা দিয়েছে তারা। ভারতের সঙ্গে মৈত্রী চুক্তি আওয়ামী লীগ করেছিল বলেই ছিটমহল সমাধান, সীমান্ত সমাধান হয়েছে।’

তিনি বলেন, সাড়ে তিন হাজার শাড়ি নিয়ে দিল্লি সফর শেষে দেশে ফিরে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বলেছিলেন, গঙ্গা চুক্তির কথা বলতে ভুলে গেছে।

সমঝোতা স্বারক আর চুক্তি এক কথা নয় বলে জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। তিনি বলেন, ‘পদ্মা সেতু নিয়ে সমঝোতা স্বারক হয়েছিল। চুক্তি হয়নি বলেই নিজের টাকায় করতে পেরেছে বাংলাদেশ।’

ভারতের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্ব রয়েছে বলেই অনেক রকম সুবিধা আদায় করতে পেরেছে সরকার। অবিশ্বাস জন্মালে বন্ধুত্ব থাকে না বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!